আজ ৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে জুলাই, ২০২১ ইং

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ 

নিজস্ব প্রতিবেদক :
আওয়ামীলীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ। ওয়ান ইলেভেনের অগণতান্ত্রিক তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালের ১৬ জুলাই তাকে গ্রেফতার করা হয়। তৎকালীন সরকার শেখ হাসিনার বিরুদ্ধে যেসব মামলা দিয়েছিল; তাকে মিথ্যা-বানোয়াট, হয়রানি ও ষড়যন্ত্রমূলক বলে মনে করে ক্ষমতাসীন আওয়ামীলীগ।
সেদিন ভোরে আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় সহস্রাধিক সদস্য শেখ হাসিনার ধানমন্ডির বাসভবন সুধাসদন ঘেরাও করে। এ অবস্থায় বঙ্গবন্ধুকন্যা ফজরের নামাজ আদায় করেন। সকাল সাড়ে ৭টার দিকে যৌথবাহিনীর সদস্যরা তাকে গ্রেফতার করে ঢাকার সিএমএম আদালতে হাজির করে।
সেদিন আওয়ামীলীগ সভাপতি শেখ হাসিনা আদালতের গেটে দাঁড়িয়ে প্রায় ৩৬ মিনিটের এক অগ্নিঝরা বক্তৃতার মাধ্যমে তৎকালীন অবৈধ সরকারের হীন-রাজনৈতিক ষড়যন্ত্রের প্রতিবাদ জানান। গ্রেফতারপূর্ব মুহূর্তে শেখ হাসিনা একটি চিঠির মাধ্যমে দেশের জনগণ এবং আওয়ামীলীগ নেতাকর্মীদেরকে গণতন্ত্র রক্ষায় মনোবল না হারিয়ে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানান।
পরে আওয়ামীলীগ এবং গণতন্ত্রপ্রত্যাশী দেশবাসীর ক্রমাগত প্রতিরোধ আন্দোলন ও অনড় দাবীর মুখে ২০০৮ সালের ১১ জুন শেখ হাসিনাকে মুক্তি দিতে বাধ্য হয় তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার।
করোনা মহামারির সময়ে দিবসটি উপলক্ষে বড় কোনো কর্মসূচি থাকছে না। আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক বিবৃতিতে স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে যার যার অবস্থান থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে প্রার্থনার আহ্বান জানিয়েছেন। সেইসঙ্গে প্রধানমন্ত্রীর নেতৃত্বে পরিচালিত মুক্তিযুদ্ধের চেতনাধারী সরকারকে সহযোগিতার অনুরোধ করেছেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ