আজ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে মার্চ, ২০২৪ ইং

ফরিদগঞ্জে দুর্বৃত্তরা নিধন করলো কৃষকের নার্সারির গাছ, থানায় অভিযোগ

ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি :
ব্যাংক থেকে লোন এবং ধার-দেনা করে একটু লাভের আশায় লিজ নেওয়া প্রায় ৬০ শতাংশ জমিতে নার্সারি করেছিলেন ফরিদগঞ্জের কৃষক শাহিন আলম খন্দকার। নার্সারিতে লাভের স্বপ্ন দেখলেও সে স্বপ্ন অঙ্কুরেই বিনাশ করে দিলো দুর্বৃত্তরা। মুহূর্তেই দুর্বৃত্তরা কেটে সাবাড় করে দেয় তার নার্সারির প্রায় ২ হতে আড়াই লক্ষ টাকার গাছের চারা।
সরেজমিনে ও থানায় অভিযোগের সূত্রে জানা যায়, ফরিদগঞ্জ পৌরসভার ৪ নং ওয়ার্ডের পূর্ব বড়ালী গ্রামের খন্দকার বাড়ির কৃষক শাহিন আলম খন্দকার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে থেকে প্রশিক্ষণ গ্রহণ করে দীর্ঘ কয়েক বছর যাবৎ নার্সারির ব্যবসা করে আসছেন। শাহিন আলমের নার্সারিতে উন্নতজাতের ফলজ, বনজ ও ঔষধি গাছসহ প্রায় লক্ষাধিক চারা রয়েছিল। প্রতিদিনের ন্যায় তিনি সোমবার রাতে নার্সারি থেকে বাড়িতে চলে যান। পরেরদিন ৮ জুন মঙ্গলবার বেলা ১২ ঘটিকার সময় শাহিনের নিয়মিত কর্মচারী মো. বিল্লাল হোসেন নার্সারিতে এসে দেখেন উন্নতজাতের জাম্বুরা, চায়না কমলা, আম, পেয়ারাসহ বিভিন্ন জাতের প্রায় সাড়ে ৪০০ গাছের চারা কেটে ও ফলসহ চারাগাছ বিনষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। কৃষক শাহিন আলম খন্দকার কেঁদে কেঁদে এ প্রতিবেদককে বলেন, ‘চৈত্র-বৈশাখ মাসের গরমে আমি অনেক কষ্ট করে এ নার্সারির প্রজেক্টটি দাঁড় করিয়েছি। এখন মাত্র বৃষ্টি আরম্ভ হইছে। আমি আর কয়েকদিনের মধ্যে ভালো লাভের স্বপ্ন দেখছি। আমার সাথে যে শত্রুতা আরম্ভ হইছে, এহন আমি কী করমু? আমি লোন কেমনে পরিশোধ করমু? আমার পরিবার কী খাইবো? আমার সাথে কার এমন শত্রুতা? তারা আমার স্বপ্ন নষ্ট করলো। আমি এর সুষ্ঠু বিচার চাই’।
এদিকে খবরটি চারদিকে ছড়িয়ে পড়লে স্থানীয়রা ছুটে আসেন নার্সারিতে। এসময় স্থানীয় কৃষকরা এই ঘটনার নিন্দা জানিয়ে অপরাধীকে বের করে আইনের আওতায় এনে শাস্তির জোর দাবী জানান। একইসাথে উপজেলা কৃষি অফিসের সহযোগিতা কামনা করেন তারা।
ক্ষতিগ্রস্ত কৃষক শাহিন আলমের নার্সারি পরিদর্শন শেষে ফরিদগঞ্জ উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা নূরে আলম এ প্রতিবেদককে বলেন, ‘কৃষক বাঁচলে বাঁচবে দেশ। যদি কৃষকদের নিরাপত্তা না থাকে, তাহলে ভবিষ্যতে এ ধরনের কৃষি প্রজেক্ট বন্ধ করে দিবে কৃষকরা। এমন ঘটনা আরও ঘটলে নিরাপত্তাহীনতায় আর চাষাবাদ করতে সাহস করবে না তারা। এ ঘটনার সুষ্ঠু বিচারের আশা করছি’।
এ বিষয়ে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ও পৌর প্যানেল মেয়র-১ আব্দুল মান্নান পরাণ বলেন, ‘শাহীন সমাজে খুবই ভালো মানুষ। তার সাথে কারো শত্রুতা থাকার কথা নয়। যারাই এ কাজটি করেছে, তারা ক্ষমার অযোগ্য অপরাধ করেছে। ধার-দেনা আর কৃষি ঋণের বোঝার ভার বইতে না পেরে কৃষকের আত্মহত্যা ছাড়া আর কোনো উপায় থাকবে না। তাই অপরাধীদের বের করে আইনের আওতায় এনে প্রশাসনের গুরুত্বপূর্ণ ভূমিকা জরুরি।’ আর এইভাবে কৃষকরা ক্ষতিগ্রস্ত হতে থাকলে রাষ্ট্রের অর্থনীতির চাকায় আঘাত পড়বে বলে মনে করছেন তিনি। এ ঘটনার পরে ফরিদগঞ্জ থানায় সুষ্ঠু বিচারের দাবীতে লিখিত একটি অভিযোগ দায়ের করেছেন কৃষক শাহিন আলম খন্দকার।
বিষয়টি তদন্ত করে দ্রুত ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শহীদ হোসেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ