আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

আশুলিয়ায় খাল দখলমুক্ত চেয়ে এলাকাবাসীর মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক :

ঢাকার আশুলিয়ায় নয়নজুলি খাল দখল করে বিভিন্ন বাড়ি ঘর ও স্থাপনা নির্মান করে প্রবাহ বন্ধ করায় পানি বন্দী হয়ে পড়েছে অসংখ্য মানুষ। এই ভোগান্তি থেকে মুক্তি চেয়ে ও খালটির পানি সংস্কারের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন এলাকাবাসী।

মঙ্গলবার (০৮ জুন) দুপুরে আশুলিয়ার বিশমাইল-জিরাবো বাইপাস সড়কের পুকুরপাড় এলাকায় এ মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন ভুক্তভোগী এলাকাবাসী।

এলাকাবাসী জানায়, আশুলিয়ার বাইপাইল থেকে গাজিরচট হয়ে তুরাগ নদীতে গিয়ে মিশেছে নয়নজুলি খাল। তবে বর্তমানে দখলদারের দৌরাত্ম্যে খালটির অস্তিত্ব প্রায় নিশ্চিহ্ন। এই খালটি বর্তমানে ড্রেনে পরিনত করেছে দখলদাররা। এ কারনে পুরো আশুলিয়ার বৃষ্টি কিংবা বাসাবাড়ির পানি প্রবাহ বন্ধ হয়েছে। বৃষ্টি হলেই হাজার হাজার পরিবার পানি বন্দী হয়ে পরে। এই অবস্থা থেকে মুক্তি চায় এলাকাবাসী।

মানববন্ধন থেকে আব্দুস সাত্তার বলেন, আশুলিয়ার বাইপাইল থেকে নয়নজুলি নামের ঐতিহ্যবাহী শতবর্ষী দখল করে বিভিন্ন স্থাপনা নির্মান করা হয়েছ। সামান্য বৃষ্টিতে গাজিরচটের কিছু স্থানসহ পুকুরপাড়, জিরাবোসহ বিভিন্ন বাড়ি ঘর পানিয়ে তলিয়ে গেছে। ভাড়াটিয়ারা অন্যস্থানে চলে যাচ্ছে। বাড়ি ঘর পানিতে তলিয়ে যাওয়ায় গার্মেন্টস শ্রমিকসহ কয়েক হাজার মানুষ পানি বন্দি হয়ে মানবেতর জীবন যাপন করছেন। এই অবস্থা থেকে আমরা মুক্তি চাই।

অপর ব্যক্তি মেহেদী বলেন, আজ খালটি উদ্ধারের জন্য আমরা সাভার উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছি। খালটি দখল মুক্ত করার জন্য উদ্যোগ গ্রহণ করা না হলে আমরা কঠোর কর্মসূচী দিতে বাধ্য হবো।

আশুলিয়া সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহিদ হাসান পিন্স বলেন, নয়নজুলি খালটি উদ্ধার প্রক্রিয়া শুরু হয়েছে। কিছু দিনের মধ্যে আমরা দৃশ্যমান কাজ শুরু করবো।

মানববন্ধনে এসময় কয়েকশত এলাকাবাসী উপস্থিত হয়ে বিক্ষোভ করেন। তাদের দাবি যেকোন ভাবেই খাল দখলমুক্ত করতে হবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ