আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং

৬৪ জেলায় বৃক্ষরোপনে গ্রীন ফাইটার’র আহবান

জিয়াউল কবীর :

গাছ বাঁচলে মানুষ বাঁচবে,গাইবে পাখি
বাসযোগ্য চলমান থাকবে এই ধরণী ৷
শত সহস্র প্রকৃতি প্রেমীদের সুখে-দুখে এমন-ই ইচ্ছা থেকে নিজ নিজ পরিবেশে থেকে স্বপ্ল লালনতাকে পালন করতে গ্রীন ফাইটিং মুভমেন্টের অভিযাত্রা৷ এক বন্ধনে আবদ্ধ থেকে সবুজ পরিবেশ,সমাজ, দেশ,দুনিয়া গড়ে তোলার স্বপ্নে ব্যক্তি কেন্দ্রীকতাকে পরিহার করে সামষ্টিক আলো ছড়িয়ে দিতে এ সচেষ্টতা ৷ সকলের সবুজ অন্তরে এ স্বপ্ন বাস্তনায়নের অভিযাত্রায় গ্রীন ফাইটিং মুভমেন্টের নবউদ্যোম আয়োজন Greeny Venture ’21.

৫ই জুন বিশ্ব পরিবেশ দিবসকে সামনে রেখে বর্ষা মৌসুমে এই প্রথম গ্রীন ফাইটিং মুভমেন্ট থেকে ৬৪ জেলায় আয়োজন হতে চলছে মাসব্যাপী এই বিশেষ ক্যাম্পেইন।

আপনার আশেপাশে ফাঁকা জমি না থাকলে, বৃক্ষ রোপণের সুব্যবস্থা না থাকলে অন্তত টবে একটি বৃক্ষ রোপণ করার মাধ্যমে হলেও, দেশের যে কোনো প্রান্ত থেকে এই সুমহান কাজে আপনিও অংশ নিতে পারেন। আর আপনি যদি নিজে বৃক্ষ রোপণ করতে সক্ষম না হন তাহলে আপনার সামর্থ্য ও ইচ্ছানুরূপ অর্থ ডোনেট করতে পারেন। আপনার অর্থ ব্যয় করা হবে বৃক্ষ রোপণ কর্মসূচিতে।

ক্যাম্পেইনে অংশ গ্রহণ করার নিয়ম অনুযায়ী প্রথমে একটি রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে হবে। ফর্মটি সাবমিশনের পর ইমেইলে একটি ভলেন্টিয়ার কোড নাম্বার দেওয়া হবে। আপনার বৃক্ষরোপন কর্মসূচীর ছবি পাঠাতে হবে গ্রীন ফাইটিং মুভমেন্ট এর ফেসবুক পেজের ইনবক্স এ। সাথে নিজের নাম, জেলা এবং ভলেন্টিয়ার কোড নাম্বার অবশ্যই লিখে দিতে হবে। আপনার ফেসবুক টাইমলাইনে এই গাছ লাগানোর ছবি দিয়ে পোস্ট করতে হবে। পোষ্টে অবশ্যই
#GreenyVenture21
#GreenFightingMovement
এই হ্যাশট্যাগ ব্যবহার করতে হবে। এবং ন্যূনতম দুই জন ফেসবুক বন্ধুকে নমিনেট করতে হবে চ্যালেঞ্জটি গ্রহণ করার জন্য। সর্বোপরি নিজ এলাকার মানুষদের মধ্যে সচেতনতা ছড়িয়ে দিতে হবে, উদ্বুদ্ধ করতে হবে এই বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করার জন্য।

ভলেন্টিয়াররা পাবেন গ্রীন ফাইটিং মুভমেন্ট এর অফিসিয়াল ফেসবুক পেজ, ওয়েবসাইট থেকে ভলেন্টিয়ার রিকগনিশন, ভলেন্টিয়ার সার্টিফিকেট এবং সম্মানিত হবেন ‘গ্রীন ফাইটার’ হিসেবে। ভবিষ্যতে গ্রীন ফাইটিং মুভমেন্টের সাথে কাজ করা, ওয়ার্কশপ, সেমিনার সবকিছুতেই তাদের দেওয়া হবে বিশেষ অগ্রাধিকার।

সামগ্রিক স্বেচ্ছাসেবী কার্যক্রম বিবেচনা করে একজনকে বাছাই করা হবে ‘বেস্ট গ্রীন ফাইটার’ হিসেবে তার জন্য আকর্ষণীয় পুরস্কার নির্ধারন করা হয়েছে ৷

আগামী ২৮ জুন ক্যাম্পেইনে অংশগ্রহণের শেষ সময় নির্ধারণ সহ দেশব্যাপী বৃক্ষরোপনের আহবান জানানো হয়েছে ৷

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ