আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

আরমানিটোলার অগ্নিকাণ্ডে ফরিদগঞ্জের দুজনের মৃত্যু,  গ্রামে দাফন 

কে এম নজরুল ইসলাম : 
রাজধানীর পুরান ঢাকার আরমানিটোলার একটি রাসায়নিকের গুদামে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ২৩ মার্চ শুক্রবার ভোররাতে আরমানিটোলার হাজী মুসা ম্যানশনের নিচতলায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর চেষ্টা করে। তারা প্রায় তিন ঘণ্টার চেষ্টার পর সকাল ৬টায় আগুন নিয়ন্ত্রণে আনে।
অগ্নিকাণ্ডে চারজন নিহত হয়। তাদের মধ্যে দুজনের বাড়ি চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার ৮নং পাইকপাড়া দক্ষিণ ইউনিয়নের খুরুমখালী গ্রামে।
নিহত দুজনের একজন হলেন অলি উল্যাহ (৫৬), অন্যজন রাসেল (৩০)। দুজনে সম্পর্কে মামা-ভাগিনা হন। নিহত অলি উল্যাহর ছোট ছেলে শরাফত উল্ল্যাহ রিয়াদ জানান, শুক্রবার রাত সাড়ে ১১টা দিকে তার বাবা ও ফুফাতো ভাই রাসেলের মৃতদেহ বাড়িতে আনা হয়। পরে রাত সাড়ে ১২ টার দিকে তাদের জানাজা শেষে উভয়কে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।
শনিবার সরেজমিন খুরুমখালী গ্রামের গনি মেম্বারের বাড়ির অলি উল্ল্যার বাড়িতে গিয়ে দেখা যায় বাড়িজুড়ে শোকের ছায়া। পীনপতন নীরবতা বিরাজ করছে পরিবেশে। বাড়িতে ঢুকতেই দেখা যায় সামনের গোরস্থানে দুটি নতুন কবর। যার একটি অলি উল্যাহর ও অপরটি তার ভাগ্নে রাসেলের।
রিয়াদ জানান, রোজা শুরু হবার সপ্তাহখানেক আগে তার বাবা বাড়িতে এসেছিলেন। চারদিন থেকে রোজা শুরুর তিনদিন আগেই কাজের টানে ঢাকা চলে যান। শুক্রবার ভোরে সেহেরির সময় অগ্নিকাণ্ডের কিছুক্ষণ পর তারা খবর পান ওই ভবনে আগুন লেগেছে। তার বাবার মোবাইলে বারবার কল করলেও তা রিসিভ হয়নি। চিন্তায় পড়ে যায় তাদের পরিবার। অজানা একটা আতঙ্ক তখনই ভর করেছিল তাদের মনে। তার বাবার মরদেহ পাওয়া যায় সবার শেষে। মুসা ম্যানশনের ছাদের একটি কক্ষে কবির হোসেন নামের একজনের সঙ্গে পোড়া অবস্থায় তাকে উদ্ধার করে লোকজন।
রিয়াদ আরও জানান, জীবিকা নির্বাহের জন্য তার বাবা অলি উল্ল্যাহ একসময় কুয়েতে যান। সেখানে কয়েক বছর চাকরি করে ১৯৯২ সালে ইরাক যুদ্ধের সময় দেশে চলে আসেন। দেশে এসে এলাকায় দুইবার দোকান দিলেও ব্যবসায় লোকসান গুনে তা বন্ধ করে দেন। প্রায় ৮/১০ বছর আগে তার বোনজামাই দেলোয়ার ও ভাগ্নে রাসেলের সূত্র ধরে ঢাকার আরমানিটোলার মুসা ম্যানশনে নিরাপত্তাকর্মীর চাকরি নেন।
অন্যদিকে অলি উল্ল্যার ভাগিনা রাসেলও প্রায় ১১ বছর ধরে মুসা ম্যানশনে নিরাপত্তাকর্মী হিসেবে চাকরি করতেন। সর্বশেষ ২০/২২ দিন আগে রাসেলও তার মামা অলি উল্যাহর মতো বাড়িতে এসেছিলেন। কয়েকদিন বাড়িতে থেকে রাসেলও কর্মস্থলে ঢাকায় চলে যান। ৫ বছর আগে রাসেল বিয়ে করেন পার্শ্ববর্তী ফরিদগঞ্জ পৌর এলাকার কেরোয়া গ্রামের পাটওয়ারী বাড়িতে। তার তিন বছর বয়সী রাইসা ও ৬ মাস বয়সী নাফিসা নামে দুইটি মেয়ে রয়েছে।
রাসেলের বাবা দেলোয়ার হোসেন জানান, তিনি দীর্ঘদিন ধরে আরমানিটোলার মুসা ম্যানশনের পাশে ছোট দোকান ভাড়া নিয়ে দোকানদারি করতেন। মুসা ম্যানশন তৈরির পর ১১ বছর আগে তিনি অসুস্থতার কারণে মুসা ম্যানশনের মালিক মোস্তাক আহমেদকে ধরে-কয়ে ছেলে রাসেলকে নিরাপত্তাকর্মীর চাকরি দেন। পরে তিনি এলাকায় এসে নিজে বাড়ির সামনে দোকান দিয়ে বসেন।
তিনি বলেন, ছোট ছোট শিশু দুটি কীভাবে তাদের বাবার অভাব পূরণ করবে। কীভাবে চলবে আমার সংসার! জানি না, পরম করুণাময় কেন আমার পরিবারের প্রতি এত নির্দয় হলেন।
তিনি জানান, মুসা ম্যানশনে আগুন লাগার পর সেখান থেকে কয়েকজন পূর্ব পরিচয়ের সূত্র ধরে তাকে মোবাইল ফোনে কল করে আগুন লাগার কথা জানান। পরে তিনি রাসেলের মোবাইল ফোনে কল করলেও কেউ তা রিসিভ করেনি।
মামা অলি উল্যাহ ও ভাগিনা রাসেলের মোবাইল থেকে আর কোনোদিন কারো কাছে কল আসবে না, তারাও আর কোনোদিন কারো ফোনকল রিসিভ করবে না। তাদের দুজনের মৃত্যুতে পরিবারের সদস্য ও এলাকার মানুষজনের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ