আজ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৮শে মার্চ, ২০২৪ ইং

লকডাউনে ক্রেতাশূণ্য কাপড়ের হাট তাঁতীদের মাথায় হাত

নিজস্ব প্রতিবেদক :

সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর কাপড়ের হাট বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম কাপড়ের হাট। নরসিংদীর বাবুরহাটের পরই শাহজাদপুরে সবচেয়ে বেশী শাড়ি কাপড়, লুংগি উৎপাদন ও বিক্রি হয়।৷ সপ্তাহের প্রতি শনিবার ও মংগলবার বাংলাদেশের প্রায় প্রতিটি জেলা উপজেলা থেকে এমনকি ভারত থেকে ও ক্রেতারা আসেন শাহজাদপুরে কাপড় কিনতে। শনিবার এসে রাতে তারা আবাসিক হোটেল ও আড়তে অবস্থান করে পরেরদিন বিকেলে চলে যায়। একইভাবে মংগলবার এসে বুধবার চলে যায়। সপ্তাহে প্রায় চারদিন তারা শাহজাদপুরে অবস্থান করে। এতে কাপড় বিক্রির পাশাপাশি আবাসিক হোটেল, খাবার হোটেল, পরিবহন ও ব্যাংক সহ সকল ব্যবসা নির্ভর করে এ কাপড়ের হাটের উপর।

৫ এপ্রিল সোমবার শুরু হওয়া লকডাউনে দূরপাল্লার বাস বন্ধ থাকায় বাইরে থেকে ক্রেতারা আসতে পারেনি আজ মংগলবারের এ হাটে। ফলে থেমে গেছে সব রকম ব্যবসা। ব্যবসায়ীরা কেউ কেউ শাড়ি, লুংগি, ত্রিপিস নিয়ে হাটে দোকান সাজিয়ে বসেছেন ঠিকই কিন্তু বিক্রি হচ্ছে না।

দ্বারিয়াপুর বাজারে অবস্থিত চৌধুরী প্লাজা, হামিদ মার্কেট সহ অন্যান্য মার্কেট ঘুরে দোকান মালিকদের দোকান বন্ধ করে দোকানের সামনে বসে থাকতে দেখা গেছে।চৌধুরী প্লাজায় দোকান আছে এমন একজন বিক্রেতা ফজলুল হক বলেন- ঈদ কে সামনে রেখে আমরা অনেক মালামাল উৎপাদন করেছি, কিনেও রেখেছি কিন্তু লকডাউনে ক্রেতা শুন্য হওয়ায় মালামাল স্টক হয়ে গেল। এতে অনেক ক্ষতি হল।

স্বাস্থ্য বিধি কঠোরভাবে মেনে ব্যবসা চালু রাখা দরকার বলে তিনি মনে করেন, কারন জীবন বাচাতে হলে আয় রোজগার ও দরকার আছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ