আজ ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে অক্টোবর, ২০২০ ইং

সাভারে সওজ’র উচ্ছেদ অভিযানে বাঁধা

নিজস্ব প্রতিবেদক :

সাভারের পাকিজা এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কের পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে বাঁধার প্রদানের জের ধরে সড়ক অবরোধের ঘটনা ঘটেছে। এসময় দুই জনকে আটক করা হলেও পরে তাদের ছেড়ে দেওয়া হয় বলে জানা যায়। এঘটনায় অপ্রীতিকর ঘটনা এড়াতে পাকিজা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

মঙ্গলবার সকাল থেকে থানা স্ট্যান্ড ও পাকিজা এলাকায় সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও যুগ্মসচিব মাহহবুবুর রহমান ফারুকীর নেতৃত্বে প্রায় ৫ শতাধিক স্থাপনা উচ্ছেদ করা হয়।

জানা যায়, দুই দিনের উচ্ছেদ অভিযানের দ্বিতীয় দিনে আজ সকালে ঢাকা-আরিচা মহাসড়কের থানা স্ট্যান্ড ও পাকিজা এলাকায় অভিযান শুরু করে সওজ কতৃপক্ষ। এসময় পাকিজা গ্রুপের দখলে থাকা সড়ক ও জনপথের জমি উদ্ধারের সময় কারখানাটির কয়েক’শ শ্রমিক হঠাৎ বাইরে বেরিয়ে আসে। উচ্ছেদ অভিযান চলাকালে পাকিজা কতৃপক্ষের সাথে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সওজ কর্মকর্তাদের সাথে উত্তপ্ত বাক্য বিনিময় শুরু হয়। এক পর্যায়ে ঢাকা-আরিচা মহাসড়ক প্রায় বিশ মিনিট অবরোধ করে ‘সময় চাই’ স্লোগান দিতে থাকে বিক্ষুব্ধ শ্রমিকরা। উত্তপ্ত পরিস্থিতিতে পুলিশ ঘটনাস্থল থেকে দুই জনকে আটক করলেও পরে তাদের ছেড়ে দেয়। পরে কারখানার উর্ধ্বতন কর্মকর্তা ও পুলিশের উপস্থিতিতে শ্রমিকরা সড়ক থেকে সরে গেলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

পাকিজা গ্রুপের হেড অব অ্যাডমিন শফিউল আলম অভিযোগ করে বলেন, পূর্ব ঘোষণা ছাড়াই আজ হঠাৎ করেই অভিযান পরিচালনা করে তাদের ভবনের কিছু অংশ ভেঙ্গে দিচ্ছিলো সড়ক ও জনপথ বিভাগ। এসময় তারা ভ্রাম্যমান আদালতের কাছে সময় প্রার্থনা করেন। কিন্তু তা না মানা হলে তাদের শ্রমিকরা উত্তেজিত হয়ে কারখানা থেকে বেরিয়ে সড়ক অবরোধ করে। পরে তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেওয়া হলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

এব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান ফারুকী জানান, গতকাল থেকে শুরু হওয়া অভিযানে ঢাকা-আরিচা মহাসড়কের দুই পাশে অবস্থিত তিন তলা ভবনসহ পাকা-আঁধাপাকাসহ প্রায় দেড় হাজার অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এরই অংশ হিসেবে আজ এখানে উচ্ছেদ অভিযান পরিচালনা করতে এসে পাকিজা কতৃপক্ষের বাঁধার সম্মুখীন হন তারা। এক পর্যায়ে পাকিজা কারখানার কয়েক শতাধিক শ্রমিক হঠাৎ কারখানা থেকে বেরিয়ে উচ্ছেদ অভিযানে বিঘ্ন ঘটায়।

উচ্ছেদের নোটিশের ব্যাপারে তিনি বলেন, উচ্ছেদের ব্যাপারে পাকিজা কতৃপক্ষকে পূর্বে নোটিশ প্রদান করা হয়েছে। একই সাথে এই এলাকায় মাইকিং করে অবহিত করা হয়েছে।

তিনি আরো জানান, ঢাকা-আরিচা মহাসড়কের দুই পাশের বিভিন্ন স্থানে ৪০-৫০ ফুট এলাকা দখল করে স্থায়ী ও অস্থায়ী স্থাপনা তৈরি করেছে দখলদাররা। আর সওজের দখলকৃত এসব জমি উদ্ধারে সরকারের কঠোর নির্দেশনা রয়েছে। কিন্তু পাকিজা কতৃপক্ষ শ্রমিকদের উসকে দিয়ে সরকারে কাজে বাঁধা প্রদান করছেন বলেও জানান তিনি।

সাভার মডেল থানার ওসি (অপারেশন) জাকারিয়া হোসেন জানান, সড়ক ও জনপথের উচ্ছেদ অভিযানকে কেন্দ্র করে পাকিজা এলাকায় অপ্রীতিকর ঘটনা ঘটে। এসময় পাকিজা কারখানার শ্রমিকরা সড়ক অবরোধের চেষ্টা করলে তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়। একই সাথে অতিরিক্ত পুলিশের উপস্থিতি পরবর্তীতে পরিস্থিতি স্বাভাবিক হয়। তিনি আর জানায়
এঘটনায় কাউকে আটক করা হয়নি বলেও জানান।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ