আজ ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে জুন, ২০২১ ইং

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি  উচ্চশিক্ষায় বিশ্বমানের

কাজী মোঃ দিলজেব কবির রিপনঃ
বাংলাদেশের অন্যতম বৃহৎ বেসরকারি বিশ্ববিদ্যালয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শিক্ষাক্ষেত্রে দেশীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় শুধু বাংলাদেশেই শিক্ষিত জনগোষ্ঠী গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে না সাথে সাথে বৈশ্বিক প্রতিযোগিতামূলক শিক্ষা ব্যবস্থায় যাতে টিকে থাকতে পারে সেই ধরনের দক্ষ মেধা তৈরি করতে বদ্ধপরিকর। বর্তমানে বাংলাদেশে বিশ্ববিদ্যালয়গুলো আন্তর্জাতিক মানের শিক্ষা ব্যবস্থা প্রদানের মাধ্যমে ও বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে বিভিন্ন চুক্তি প্রণয়নের মাধ্যমে ছাত্র-শিক্ষকদের স্বল্পকালীন একচেঞ্জ প্রোগ্রাম, গবেষণাধর্মী কাজে অংশগ্রহণ, আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতা ও সেমিনারে অংশগ্রহণ করে থাকে। যার মাধ্যমে বিশ্বজুড়ে বাংলাদেশের মেধাবীদের নিজেদেরকে প্রমাণ করার সুযোগ প্রসারিত হচ্ছে।

শিক্ষার সুন্দর পরিবেশ তৈরি করার জন্য প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন রাজধানী ঢাকায় অবস্থিত প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো ঢাকা নগরীর বাহিরে স্থায়ী ক্যাম্পাস স্থাপনের জন্য নীতিমালা জারি করে। সরকার এবং শিক্ষা মন্ত্রণালয়ের দিক নির্দেশনা অনুযায়ী ছাত্র-ছাত্রীদের জন্য সময়োপযোগী সার্বিক সুযোগ-সুবিধা প্রদানের লক্ষ্যে ঢাকা জেলাধীন সাভার উপজেলার বিরুলিয়া ও আশুলিয়া ইউনিয়নে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল  ইউনিভার্সিটি, ড্যাফোডিল স্মার্ট সিটির অবকাঠামো নির্মাণ কাজ চলমান রয়েছে।

আশুলিয়ায় মোট ১৫০ একর জমির ওপর অত্যাধুনিক সুবিধাসংবলিত, দৃষ্টিনন্দন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসটি প্রতিষ্ঠিত। সবুজ চাদরে সৌন্দর্যমণ্ডিত ক্যাম্পাস ছাত্র-ছাত্রীদের জন্য জ্ঞানের পরিপূর্ণ বিকাশের  ও পড়াশোনার সুন্দর পরিবেশ। বিশ্ববিদ্যালয়টির রয়েছে প্রায় ৮ হাজার আসনবিশিষ্ট অত্যাধুনিক ও মনোমুগ্ধকর উন্মুক্ত অডিটোরিয়াম । এখানে বিশ্ববিদ্যালয়টি  কনভোকেশন , ফাউন্ডেশন ডে, অরিয়েন্টেশন ও বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক ইভেন্ট পরিচালনা করে।  বিশ্ববিদ্যালয়ের এই অডিটোরিয়ামে দেশের বৃহৎ এলইডি সংযুক্ত করা হয়েছে।  ছাত্র-ছাত্রীদের জন্য  আরো আছে মুক্ত মঞ্চ (নলেজ ভ্যালী), বনমায়া, তিনতলা বিশিষ্ট জিম ভবন, সুবিশাল দুইটি সবুজ মাঠ, গ্রীন গার্ডেন রেস্টুডেন্ট, ক্লাব জোন, ফুড কোর্ট, সুইমিং পুল, সুবিশাল লাউঞ্জ ও ইনডোর গেম এর সুবিধা। ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের প্রয়োজনের কথা মাথায় রেখে বিশ্ববিদ্যালয়টি সংযোজন করেছে ছাত্র-ছাত্রীদের ৪টি বহুতল বিশিষ্ট ও আধুনিক সুবিধা সম্বলিত আবাসিক হলের ব্যবস্থা। বিশ্ববিদ্যালয়টিতে রয়েছে অত্যাধুনিক সিসিটিভি ক্যামেরা সমৃদ্ধ সিকিউরিটি সিস্টেম। ছাত্র-ছাত্রীদের গবেষণার উৎকর্ষতা ও বিভিন্ন দেশীয়-আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রতিযোগিতামূলক অংশগ্রহণের প্রস্তুতির জন্য রয়েছে আধুনিক সুবিধাসমৃদ্ধ ইনোভেশন ল্যাব।

শিক্ষার মান উন্নয়নে আন্তর্জাতিকরনে বিশ্ববিদ্যালয়টি অস্ট্রেলিয়া, আজারবাইজান, অস্ট্রিয়া, বেলারুশ, রাশিয়া, ব্রাজিল, ব্রুনেই, বেলজিয়াম, কলম্বিয়া, চায়নাসহ বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলো সাথে একচেঞ্জ প্রোগ্রাম ও শিক্ষা সম্পর্কিত চুক্তি প্রণয়ন করেছে। ফলে ছাত্রছাত্রীদের কাছে আন্তর্জাতিক শিক্ষা পরিমণ্ডলে প্রবেশ আরো অবারিত প্রসারিত হয়েছে। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় থেকে আট শতাধিক (৮০০) বিদেশি শিক্ষার্থী ডিগ্রী অর্জন করেছে ও বর্তমানে এক শতাধিক (১০০) শিক্ষার্থী শিক্ষারত রয়েছে। সাধারণত তুরস্ক, সোমালিয়া, ইথিওপিয়া, গাম্বিয়া, নাইজেরিয়া, ভুটান, দক্ষিণ কোরিয়ার শিক্ষার্থীরা এই বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জন করেছেন ও  শিক্ষারত আছেন।

ড্যাফোডিল  ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি উল্লেখযোগ্য পরিমাণ আন্তর্জাতিক ইভেন্ট আয়োজন করে আসছে।  “উইন্টার ক্যাম্প 2020″, ” ১৮তম এশিয়ান ইউনিভার্সিটি প্রেসিডেন্ট ফোরাম”, “৪র্থ ইন্টারন্যাশনাল কনফারেন্স অন গ্লোবালাইজেশন , এন্টারপ্রিনিউরশিপ এন্ড এমার্জিং ইকোনমিক্স (ICGEEE-2019)”, ” রিজিওনাল ফাইনাল অফ সোশ্যাল বিজনেস ক্রিয়েশন, বাংলাদেশ চ্যাপ্টার”, ” DIU-INHA এন্টারপ্রিনিউরশিপ প্রোগ্রাম-২০১৯”, ” ACM-ICPC-2018 এশিয়া রিজিওনাল ঢাকা সাইট”, ” ১ম ইন্টারন্যাশনাল এডুকেশন এন্ড কালচারাল কার্নিভাল বাংলাদেশ-২০১৭”, ” ইন্টারন্যাশনাল সামার স্কুল অফ হিউম্যান রাইটস”, ” ইন্টারন্যাশনাল সোশ্যাল বিজনেস সামার প্রোগ্রাম-২০১৮”, “২১তম ইন্টারন্যাশনাল কনভেনশন অন স্টুডেন্ট কোয়ালিটি কন্ট্রোল সার্কেলস (ICSQCC)” আন্তর্জাতিক প্রোগ্রামগুলো ডিআইইউ সফলতার সাথে আয়োজন করেছে।

এখানে আরো উল্লেখ্য যে,ইউআই গ্রিনমেট্রিক ওয়ার্ল্ড বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে ডিআইইউ টানা তৃতীয় বছর  বাংলাদেশে শীর্ষে এবং বিশ্বে এখন ১৫০তম অবস্থান অর্জন করেছে। এছাড়া টাইমস হায়ার এডুকেশন ইম্প্যাক্ট  র‌্যাঙ্কিং-২০২০  (৩০১-৪০০), কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-২০১৯ এশিয়া, আন্তর্জাতিক জার্নাল র‌্যাঙ্কিং ইনস্টিটিউট কর্তৃক SCIMAGO Institutions Ranking-2020 অবস্থান করে নিয়েছে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সম্ভাব্য ছাত্র-ছাত্রীদের অনলাইন শিক্ষা ও করোনাকালীন সময়ে অভিভাবকদের আর্থিক সংকটকে মাথায় রেখে :অনলাইন শিক্ষা সহজতর করার লক্ষ্যে বিগত সেমিস্টারগুলোতে ভর্তিকৃত শিক্ষার্থীদেরকে ভর্তি সম্পন্ন করার সাথে সাথে ফ্রী ল্যাপটপ প্রদান করেছে, প্রথম সেমিস্টারে প্রদেয় মোট টাকার ৫০% ছাড় প্রদান ও শিক্ষা ঋণের  ব্যবস্থা, ছাত্রীদের জন্য টিউশান ফি থেকে বাড়তি ১০% বিশেষ ছাড়ের সুবিধা, এসএসসি ও এইচএসসির ফলাফলের উপর টিউশান ফি থেকে ছাড় ১০% থেকে ১০০% পর্যন্ত, মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য টিউশান ফি ১০০% ছাড়, শিক্ষার্থীদের জন্য ছাত্র ও ছাত্রী নিবাসের সুব্যবস্থা করেছে।

কাজী মোঃ দিলজেব কবির রিপন
বিবিএ, এমবিএ (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়)
উর্ধ্বতন সহকারী পরিচালক
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ