আজ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২৪ ইং

শিববাড়িয়া নদীর তীর ভূমিদস্যুরা নিজের বলে চালিয়ে দিচ্ছে

জাহিদুল ইসলাম জাহিদ, কুয়াকাটা- কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি:

২০১৩ সালে নদী রক্ষা আইনে নদীর দখল ও দূষণের জন্য সর্বোচ্চ শাস্তি ১০ বছরের কারাদণ্ড বা পাঁচ কোটি টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। সংশোধিত আইনে বলা হয়েছে, অন্য আইনে যা কিছুই বলা হোক না কেন, নদীর দখল, অবকাঠামো নির্মাণ, মৎস্য চাষ, নদীর স্বাভাবিক প্রবাহকে বাধাগ্রস্ত করে এমন কর্মকাণ্ড ফৌজদারি অপরাধ বলে গণ্য হবে। সরকারি কোন কর্মকর্তাও যদি নদ-নদীর জায়গা, তীরভূমি ইত্যাদি অবৈধভাবে কারো নামে বরাদ্দ করেন, তারাও অপরাধমূলক বিশ্বাসভঙ্গের দায়ে দোষী হবেন। এমন কঠিন আইনি বেড়াজাল থাকতেও দেশের দ্বিতীয় মৎস বন্দর পটুয়াখালীর মহিপুরের শিববাড়িয়া নদী বঙ্গপ সাগর মোহনা সংলগ্ন এভাবেই ভূমিহীন নামে দখল করে গড়ে ওঠছে স্থাপনা। ভেকু মেশিনের সাহয্যে মাটি কেটে ধংস করাহচ্ছে নদীর কূল। দুর্যোগকালীন মুহুর্তে লাখ লাখ জেলেদের পোতাশ্রয় খ্যাত এই শিববাড়িয়া নদী যেমন বিলিনের পথে তেমনি ধংসের মুখে মৎস বন্দর ও লাখ লাখ জেলেদের আয়ের উৎস।
এদিকে চর দখলে সবথেকে ক্ষতির সম্মুখীন রাষ্ট্রের সবুজ বনাঞ্চল। দিনে অথবা রাতে সুযোগ পেয়েই কেটে উজার কারা হচ্ছে সহস্রাধিক কেওড়া গাছ। এই বনাঞ্চল দক্ষিন অঞ্চলের প্রাকৃতিক দুর্যোগ থেকে এড়াতে সব থেকে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখে আসছে দুর্যোগ মুহুর্তে। যে ভাবে এই বনাঞ্চল উজার করে ভূমিহীন নামে কিছু ভূমিদস্যুরা অর্থের বিনিময় এই দখলের সহযোগীতা করে আসছে, তাতে ভবিষ্যতে প্রাকৃতিক দুর্যোগকালীন সময় প্রাণহানি সহ ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে পারে রাষ্ট্র। সব থেকে আশ্চর্যজনক হলো যে, রাষ্ট্রের এই সম্পদ রক্ষার্থে যাদের উপর দ্বায়িত্ব অর্পিত, তাদের কোন মাথাব্যথা নেই। তাদের নিরবতা রাষ্ট্রের অনুমোদিত আইনকে যে ভাবে কলঙ্কিত করা হচ্ছে, তেমনি বিশ্বাস ভঙ্গ করা হচ্ছে সাধানর মানুষের আইনি আস্থার উপর। দখল শুরু থেকে সংশ্লিষ্ট কৃর্তৃপক্ষের দরজায় একাধিকবার এই অনিয়মের বিষয় অবহিত করা হলেও থেমে নেই এই দখলবাজি। অবশেষে ৯ ই মার্চ মঙ্গলবার মহিপুর বনবিভাগের বিট কর্মকর্তা আবুল কালাম মোহাম্মাদ ইসা জানায়, বেআইনি ভাবে গাছ কেটে রাষ্ট্রের বনাঞ্চল ধংস করায় অভিযুক্তদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেয়ার হবে এবং মহিপুর ভূমি কর্মকর্তা মোঃ আজিজুর রহমন জানায়, উক্ত বিষয় তদন্ত শেষে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন দাখিল করা হয়েছে এবং অভিযুক্তদের বিরুদ্ধে মামলা পক্রিয়া চলমান।
আর এমন প্রকাশ্যে রাষ্ট্রীয় সম্পদ ধংস করতে দেখেও কর্তৃপক্ষের নিরবতায় রাষ্ট্রের অস্তিত্বকে প্রশ্নবিদ্ধ করছে। প্রকাশ্যে ভূমিদস্যুদের দখল ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এমন উদাসীন আচারন বিস্মিত হয়ে ২০২১ খ্রিস্টাব্দেও রাষ্ট্র এখনো অবিভাবক শূন্য বলে ধারনা স্থানীয় সামাজিক ব্যক্তিবর্গের।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ