আজ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ ইং

ঐতিহাসিক ৭ ই মার্চ যথাযথ মর্যাদায় পালন করল লামা থানা পুলিশ

মোঃচান মিয়া লামা প্রতিনিধি :

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ৭ই মার্চ রেসকোর্স ময়দানে স্বাধীনতার আহ্বান সংবলিত ঐতিহাসিক ভাসন দিয়েছিলেন।
ভাষনের দিনটি এবার প্রথম বারের মত জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হচ্ছে।২০১৭ সালে বঙ্গবন্ধুর এই ভাষনকে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃত দেয়।

জাতীয় দিবস উপলক্ষে রবিবার(৭ই মার্চ) বিকেলে বাংলাদেশ পুলিশ লামা থানার আয়োজনে লামা থানা হতে র্যালে করে লামা উপজেলা চত্তরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প অপূর্ণ করে এসে লামা থানার হল রুমে কেক কাটার মধ্যে দিয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।এবং সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন থানায় ইনচার্জ মো. মিজানুর রহমান মিজান।

অনুষ্ঠানে প্রধান অতিথির হিসাবে বক্তব্য রাখেন চট্টগ্রাম পুলিশ সুপার মো. সাইদুর রহমান (পিপিএম সেবা)।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর অন্যতম। পরাধীনতার শৃঙ্খল ভেঙ্গে মুক্তিকামী জনগণকে যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে সেই ভাষণ ছিল এক মহামন্ত্র। একটি ভাষণ কীভাবে গোটা জাতিকে জাগিয়ে তোলে, স্বাধীনতার জন্য মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উৎসাহিত করে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ তার অনন্য উদাহরণ।

বক্তারা আরো বলেন, স্বাধীন-সার্বভৌম বাংলাদেশকে একটি সুখী-সমৃদ্ধ সোনার বাংলায় পরিণত করাই ছিল বঙ্গবন্ধুর আজীবনের লালিত স্বপ্ন। মহান এ নেতার সে স্বপ্ন পূরণে অব্যাহত প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। বাংলাদেশকে ২০৪১ সালে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘রূপকল্প-২০২১’ ও ‘রূপকল্প-২০৪১’ ঘোষণা করেছেন। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সন্ধিক্ষণে এসব কর্মসূচি বাস্তবায়নে দলমত-নির্বিশেষে সকলকে নিজ-নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে।

এসময় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, লামা পৌরসভা মেয়র মো. জহিরুল ইসলাম, বান্দরবান জেলা পরিষদ সদস্য শেখ মাহবুবুর রহমান, ফাতেমা পারুল, ভাইস চেয়ারম্যান মো. জাহেদ উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা, সাংগঠনিক সম্পাদক প্রদীপ কান্তি দাশ, আজিজনগর ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিন কোম্পানি, রূপসী পাড়া চেয়ারম্যান ছাচিং প্রূ মার্মা সহ প্রমুখ। এছাড়া অনুষ্ঠানে, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক ও জনপ্রতিনিধি উপস্থিত ছিলেন।

এর আগে উন্নয়নের অগ্রযাত্রায় বাংলাদেশ, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ও ইউনেস্কো কর্তৃক স্বীকৃতির ভিডিও দেখানো হয়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ