আজ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ ইং

রোজ সমিতির মামা ভাগ্নে কয়েক কোটি টাকা নিয়ে উধাও

নিজস্ব প্রতিবেদক :

ঢাকার ধামরাইয়ে রোজ বহুমুখী সমবায় সমিতির নাম করে শত শত মানুষের কাছ থেকে প্রায় ১৫-২০ কোটি টাকা নিয়ে উধাও হয়েছে প্রতিষ্ঠানের মালিক মইনুল ইসলাম ময়নাল (৫০) ও তার ভাগিনা আবদুল হালিম (৩০)।

ধামরাইয়ের বিভিন্ন এলাকার শত শত নিরীহ ও দরিদ্র গ্রাহকদের তিলে তিলে জমানো কষ্টার্জিত টাকাসহ এলাকার বিভিন্ন বিত্তশালীদের আমানতের ওপর অধিক লাভ দেয়ার প্রলোভন দেখিয়ে কোটি কোটি টাকা সংগ্রহ করে এলাকা ছেড়ে পালিয়ে যায় মইনুল ও তার নিজ ভাগিনা আবদুল হালিম। অভিযুক্ত মইনুল ইসলাম ময়নাল ধামরাইয়ের ভাড়ারিয়া ইউনিয়নের মোড়ারচর এলাকার মৃত সাহেব আলীর ছেলে। সে কালামপুর বাজারে মুদি দোকানদারি করতেন। মইনুলের ভাগিনা সোমভাগ ইউনিয়নের দেপাশাই গ্রামের স্কুল পাড়া এলাকার মুক্তার আলীর ছেলে আবদুল হালিম। সে কৃষি কাজে নিয়োজিত ছিলেন।
জানা যায়, শুধু মইনুলের নিজ এলাকা মোড়ারচর থেকেই ছয়শত মানুষের কাছ থেকে ৪ কোটি টাকা আত্মসাৎ করেছে মইনুল। নিরীহ মানুষের কষ্টে অর্জিত টাকা সঞ্চয়ের জন্য রেখেছিলেন মইনুলের রোজ বহুমুখী সমবায় সমিতিতে। এছাড়াও এলাকার বিত্তবানদের আমানতের ওপর অধিক লাভ দেয়ার প্রলোভন দেখিয়ে তাদের বিশ্বস্ততার জন্য স্ট্যাম্প করে তাদের আমানত সংগ্রহের মাধ্যমেই কোটি কোটি টাকা আত্মসাৎ করে মামা ভাগনে।

এর আগে ২০০৯ সালের ২৩ মার্চ ধামরাই উপজেলা সমবায় কার্যালয় থেকে ৫৬৫ নম্বরে রোজ বহুমুখী সমবায় সমিতি’ নামে নিবন্ধন করে আনেন মুইনুল ইসলাম। পরে তার বোনের ছেলে আবদুল হালিমকে সাথে নিয়ে সমিতিটি পরিচালনা করেন কয়েক বছর।

এর মধ্যেই উপজেলার কালামপুর, দেপাশাই, ভালুম, মোড়ারচর, কাশিপুর, বরাটিয়া, বাথুলী, শৈলানসহ আরো কয়েকটি গ্রামের শত শত লোকের কাছ থেকে সঞ্চয় হিসেবে ও আমানতের ওপর অধিক লাভ দেয়ার প্রলোভন দেখিয়ে কোটি কোটি টাকা সংগ্রহ করে মইনুল ও হালিম। মানুষকে বিশ্বাস করাতে কয়েক মাস আমানতের উপর লাভের টাকাও দেয় তারা। এতে অধিক লাভের আশায় আশপাশের আরো মানুষ টাকা জমা রাখে। কেও কেও ২০ থেকে ২৫ লক্ষ টাকাও জমা রেখেছে বলে অনুসন্ধানে উঠে এসেছে। এ ভাবেই কোটি কোটি টাকা সংগ্রহ করে হঠাৎ একদিন সব অর্থ আত্মসাৎ করে পালিয়ে যায় মইনুল ও তার ভাগনে হালিম। আর এতে নিঃস্ব হইয়ে যায় শত শত মানুষ।

জীবনের শেষ সম্বল এভাবে হরিয়ে টাকার শোকে অসুস্থ হইয়ে পরেছেন অনেকেই। আবার কেও স্বামীর কাছে প্রতিনিয়তই নির্যাতন হচ্ছে এই টাকার জন্য।

আবদুল হালিম তার নিজ এলাকা দেপাশাই গ্রামের শতাধিক মানুষের কাছ থেকে এভাবে কোটি টাকা হাতিয়ে নেয়। হালিম ও মইনুল পালানোর পরে দেপাশাই গ্রামের অর্ধশত ভুক্তভোগী হালিমের বাবা মুক্তার আলীকে টাকা ফেরত দেয়ার জন্য চাপ দেয়।

এর এক পর্যায়ে গত বছরের সেপ্টেম্বর মাসে কয়েক জন ভুক্তভোগী হালিমকে দেয়া টাকা ফেরত না পেয়ে হালিমের বাড়িতে থাকা ছয়টি গরু নিয়ে বিক্রি করে দেয়। এ ঘটনার পরদিন হালিমের বাবা ধামরাই থানায় একটি মামলা দায়ের করেন। পরে বিক্রি করা গরু উদ্ধার করে হালিমের বাবাকে ফিরিয়ে দেন পুলিশ।

এর আগে সমস্ত টাকা নিয়ে মইনুল পালিয়ে যাওয়ার পরেই তাদের টাকা উদ্ধারের জন্য প্রায় ১০ জন গ্রাহক থানায় সাধারণ ডায়েরি করেন মামা-ভাগনের বিরুদ্ধে।

ভুক্তভোগী নজরুল ইসলাম জনান, মইনুলের নিজের গ্রাম মোড়ারচর থেকেই প্রায় ছয়শত লোকের কাছ থেকে ৪ কোটি টাকা নিয়ে গেছে। আমি নিজেও ৪ লক্ষ টাকা রাখছিলাম। এখনো তাকে খুঁজছি আমরা। কিন্তু কোথাও তার দেখা পাই না। আমাদের মত এমন হাজার হাজার লোকের কাছ থেকে কোটি কোটি টাকা আত্মসাৎ করেছে মইনুল।

ভুক্তভোগী আবদুস সাত্তার জানান, আমি ৬ লক্ষ টাকা রাখছি। মইনুল পালানোর পরই আমরা তাকে খুঁজার জন্য চেষ্টা করি। বিভিন্ন মানুষের কাছে গিয়েও কোন সমাধান পাচ্ছি না। মইনুলেরও কোন খুঁজ খবর পাচ্ছি না।

নাম প্রকাশে আরেক জন জানান, আমাদের এসব টাকা নিয়ে মইনুল বিভিন্ন জাগায় জমি কিনেছে বাড়ি করেছে। শুনেছি কালামপুরও একটি তিন তালা বাড়ি করেছে। সেই বাড়ি বিক্রি করে নাকি আমাদের টাকা ফেরত দিবে এমনটা শুনেছিলাম। কিন্তু আজ পাঁচ-ছয় মাস হয়ে যায় সেই বাড়িটি বিক্রি করে দিছে। কিন্তু আমরা কেও কোন টাকা পাই নাই।

এ বিষয়ে উপজেলা সমবায় কর্মকর্তা পারভীন আশরাফী বলেন, ‘রোজ বহুমুখী সমবায় সমিতির সভাপতি মইনুল ইসলাম ও তার ভাগ্নে হালিম গ্রাহকদের টাকা নিয়ে উধাও হয়েছেন বলে শুনেছি। তবে আমার কাছে কেউ অভিযোগ দেয়নি। অভিযোগ দিলে তাদের বিরুদ্ধে আইনগতভাবে ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলার কালামপুর বাজারে মইনুল মুদি দোকান করতেন। কোটি কোটি টাকা আত্মসাৎ করে বিভিন্ন জাগায় জমি ক্রয়সহ বাড়ি করেছেন। কালামপুরে একটি তিন তলা বাড়ি তৈরি করেছিলেন মইনুল। মইনুলের সেই আলিশান বাড়িটি বিক্রি করে কালামপুরের আশপাশের খুবই দরিদ্র যে ভুক্তভোগীরা আছেন ( মইনুলের কাছে যারা টাকা পাবেন) তাদের টাকা ফেরত দেয়ার আশ্বাস দিয়েছিলেন স্থানীয় এক জন।
অনুসন্ধান চলমান রয়েছে। এর পরবর্তী প্রতিবেদনে তুলে ধরবো মইনুলের অনুপস্থিতিতে সেই আলিশান বাড়ি বিক্রি ও বিক্রি করা সেই টাকার তথ্য।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ