আজ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

সুনিদির্ষ্ট সময়ের আগেই ৭৫নং প্রকল্পের কাজ শেষ

সুনামগঞ্জ প্রতিনিধি:

সুনামগঞ্জের তাহিরপুরে ফসল রক্ষা বাঁধের কাজে সুনিদির্ষ্ট সময় সন্নিকটে হলেও বাঁধ নির্মানে ধীরগতি লক্ষ করা গেছে অধিকাংশ প্রকল্পে।

সময় সীমার ভিতরে কাজ শেষ না হলে হুমকির মুখে পড়তে পারে উপজেলার বিভিন্ন হাওরের বোরো ফসলি জমি এমনটাই জানিয়েছেন কৃষকরা।

গত দু’দিন উপজেলার বিভিন্ন হাওরে সরেজমিন ঘুরে এমন চিত্রই প্রত্যক্ষ করা গেছে। স্থানীয় কৃষকদের সাথে কথা বললে অধিকাংশ বাঁধের কাজে ধীরগতির কথা জানিয়েছেন তাঁরা। তবে আশার বাণী হল মাটিয়ান হাওর উপ-প্রকল্প বড়দল মেশিনবাড়ী বাঁধের কাজ সমাপ্ত হওয়ায় স্থানীয় কৃষকদের মধ্যে স্বস্তি ফিরেছে।

সরেজমিনে মাটিয়ান হাওরের ঝুঁকিপূর্ণ এই বাঁধের কাজ দেখতে গেলে কাজের মানে সন্তুষ্টি প্রকাশ করেছেন স্থানীয় সাবেক ইউ/পি সদস্য সামায়ুন কবির ও বয়োবৃদ্ধ একাধিক কৃষক। তাঁরা ঝুঁকিপূর্ণ বাঁধে বরাদ্দ বৃদ্ধির জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানিয়েছেন।

প্রকল্পের ৭৫নং পি আই সি’র সভাপতি সানজব উস্তার বলেন, ৭৭৮ ঘনমিটার এই বাঁধে মোট বরাদ্দ ধরা হয়েছে ১১লাখ ৩৬হাজার টাকা যা শতভাগ কাজের তুলনায় কম। তিনি বাঁধটিতে বরাদ্দ বৃদ্ধির জন্য পাউবো ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে লিখিত আবেদন জানিয়েছেন।

উল্লেখ্য, বিগত বছর ঝুঁকিপূর্ণ এই বাঁধে বরাদ্দ ছিল ১৬লক্ষ ১০হাজার টাকা যা চলতি বছরে বরাদ্দের প্রায় ৫লাখ টাকা কম।

অপরদিকে উপজেলার বর্ধিত গুরমা বাঁধের কাজে নিয়েজিত ৩৬নং পি আই সি’র কাজ প্রায় শেষ পর্যায়। প্রকল্পের সদস্য সচিব আল আমিন বলেন, বাঁধ নির্মানের জন্য এক্সোভেটর-এর পরিবর্তে ঠেলাগাড়ি শ্রমিক দিয়ে নির্মাণ কাজ চলছে যা বরাদ্দের তুলনায় ব্যয়বহুল। তাই প্রকল্পের বরাদ্দ বৃদ্ধির জন্য পাউবো ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে লিখিত আবেদন দিয়েছেন তিনি।

এই ৩৬নং ও ৭৫নং প্রকল্পের বরাদ্দ বৃদ্ধি করার জন্য আকুল আবেদন জানিয়েছেন তাঁরা।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ