আজ ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই মে, ২০২১ ইং

ওয়েবোমেট্রিক্সের বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে চতুর্থ ড্যাফোডিল  

দিলজেব কবির :
ওয়েবোমেট্রিক্সের বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে চতুর্থ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি । স্পেনের রাজধানী মাদ্রিদ ভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবোমেট্রিক্সের বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং-২০২১ সালের (১৮তম সংস্কার) প্রথম সংস্করণে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৪র্থ ও সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১১তম আর বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৩১৯৬তম অবস্থানে রয়েছে।  বৈশ্বিক পর্যায়ে বিশ্ববিদ্যালয়গুলোর যে আন্তর্জাতিক র‌্যাঙ্কিং – সেখানে প্রথম এক হাজারের মধ্যে বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়েরই স্থান না পাওয়া অত্যন্ত পরিতাপের। আমাদের উচিত রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা, সমন্বিত পরিকল্পনার ও শিক্ষার মান উন্নয়নের মাধ্যমে উন্নত দেশের বিশ্ববিদ্যালয়গুলোর সাথে প্রতিযোগিতায় টিকে থাকার উপযোগী করে বিশ্ববিদ্যালয়গুলোকে গড়ে তোলা। বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবোমেট্রিক্স। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট ছাড়াও তাদের গবেষক এবং তাদের প্রবন্ধ বিবেচনায় নিয়ে এটি তৈরি করে ওয়েবমেট্রিক্স। সেক্ষেত্রে ওয়েবসাইটের কন্টেন্ট ৫০ শতাংশ, টপ সাইটেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাইটেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র‌্যাঙ্কিং তৈরি করে এ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানটি। জানুয়ারি মাসের ১ থেকে ২০ তারিখের মধ্যে এসব তথ্য-উপাত্ত সংগ্রহ করেছে ওয়েবমেট্রিক্স।ওয়েবমেট্রিক্সের জানুয়ারি ২০২১ সংস্করণে বিশ্বসেরা তালিকার শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ইউনিভার্সিটি। র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়, তৃতীয় জন হপকিন্স বিশ্ববিদ্যালয়। চতুর্থ ও পঞ্চম অবস্থানে যথাক্রমে ইয়েল ও ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান দিয়েগো। তালিকার শীর্ষ দশের মধ্যে ৯টিই যুক্তরাষ্ট্রের। তালিকায় ৬ষ্ঠ স্থানে রয়েছে কানাডার টরেন্টো ইউনিভার্সিটি। বিশ্বের সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৯টিই মার্কিন যুক্তরাষ্ট্রের। জানুয়ারির এই সংস্করণে বিশ্বের দুই শতাধিক দেশের ৩১ হাজার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। তন্মোধ্যে দক্ষিণ এশিয়ার ৫ হাজার ৮৮৩টি এবং বাংলাদেশের ১৭৩টি পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয় ও কলেজ স্থান পেয়েছে। দেশের শীর্ষ ১০০টি প্রতিষ্ঠানের মধ্যে পাবলিক ও প্রাইভেট কলেজ-বিশ্ববিদ্যালয় ছাড়াও ৫টি সরকারি মেডিক্যাল কলেজও স্থান পেয়েছে। ওয়েবোমেট্রিক্সের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। উল্লেখ্য, ২০০৪ সাল থেকে ওয়েবোমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে।
বাংলাদেশের মধ্যে এ তালিকার শীর্ষ অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ১৬৩৪), দ্বিতীয় অবস্থানে আছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ১৭০২)। তিনে রয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২১৮১)। চার নম্বরে রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২৩৫৭) পাঁচে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২৬৬২)। ছয় নম্বরে ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২৬৬৪), সাত নম্বরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২৭২১), আট নম্বরে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২৭৭৩), নয় নম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২৮০৩), ১০ নম্বরে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (বিশ্ব র‌্যাঙ্কিং ৩১০১) এবং ১১ নম্বরে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাঙ্কিং ৩১৯৬)। এশিয়ার সেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় সেরাদের সেরা ইউনিভার্সিটি অব টোকিও। জাপানের কিয়োটো ইউনিভার্সিটি এবারের তালিকায় দ্বিতীয় স্থানে আছে। ইসরায়েলের তেল আবিব বিশ্ববিদ্যালয় আছে সেরা তিনে। এরপর সেরা পাঁচের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হলো ঝোংশান ইউনিভার্সিটি (চীন), সিংহুয়া ইউনিভার্সিটি (চীন)। এশিয়ার মধ্যে ৪৭৩তম ঢাকা বিশ্ববিদ্যালয় ও ৪৯৬তম বুয়েট। বাংলাদেশের অন্যতম সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শিক্ষাক্ষেত্রে দেশীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় শুধু বাংলাদেশেই শিক্ষিত জনগোষ্ঠী গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে না সাথে সাথে বৈশ্বিক প্রতিযোগিতামূলক শিক্ষা ব্যবস্থায় যাতে টিকে থাকতে পারে সেই ধরনের দক্ষ মেধা তৈরি করতে বদ্ধপরিকর। বর্তমানে বাংলাদেশে বিশ্ববিদ্যালয়গুলো আন্তর্জাতিক মানের শিক্ষা ব্যবস্থা প্রদানের মাধ্যমে ও বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে বিভিন্ন চুক্তি প্রণয়নের মাধ্যমে ছাত্র শিক্ষকদের স্বল্পকালীন সেমিনার, একচেঞ্জ প্রোগ্রাম, গবেষণাধর্মী কাজে অংশগ্রহণ, আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে থাকে। যার মাধ্যমে বিশ্বজুড়ে বাংলাদেশের মেধাবীদের নিজেদেরকে প্রমাণ করার সুযোগ প্রসারিত হচ্ছে।  ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সম্ভাব্য ছাত্র-ছাত্রীদের অনলাইন শিক্ষা ও করোনাকালীন সময়ে অভিভাবকদের আর্থিক সংকটকে মাথায় রেখে ফল সেমিস্টার-২০২০ থেকে অনলাইন শিক্ষা সহজতর করার লক্ষ্যে নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদেরকে ভর্তি সম্পন্ন করার সাথে সাথে ফ্রী ল্যাপটপ প্রদান করছে, শিক্ষা ঋণের ব্যবস্থা, ছাত্রীদের জন্য টিউশান ফি থেকে বাড়তি ১০% বিশেষ ছাড়ের সুবিধা, এসএসসি ও এইচএসসির ফলাফলের উপর টিউশান ফি থেকে ছাড় ১০% থেকে ১০০% পর্যন্ত, মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য টিউশান ফি ১০০% ছাড়, শিক্ষার্থীদের জন্য ছাত্র ও ছাত্রী নিবাসের সুব্যবস্থা করেছে।
ভর্তির যাবতীয় তথ্য পেতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ৪/২ সোবাহানবাগ, ধানমন্ডি, ঢাকা অথবা ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ড্যাফোডিল স্মাট সিটি. আশুলিয়া এই ঠিকানায় যোগাযোগ করতে পারেন। অনলাইনেও ভর্তির ব্যবস্থা রয়েছে। মোবাইলঃ ০১৭১৩৪৯৩০৫০-১, ০১৮৪১৪৯৩০৫০, ০১৭১৩৪৯৩১৪১ ইমেইলঃ admission@daffodilvarsity.edu.bd, ওয়েবঃ www.daffodilvarsity.edu.bd

লিখেছেন ঃ কাজী মোঃ দিলজেব কবির রিপন , বিবিএ, এমবিএ (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়) , উর্ধ্বতন সহকারী পরিচালক , ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ