আজ ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ ইং

সাভারে চার ইটভাটাকে ২২ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক :

সাভারে পরিবেশ দূষণের দায়ে অবৈধ চারটি ইটভাটাকে ২২ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যামাণ আদালত।

রোববার (০৭ ফেব্রুয়ারি) রাত ১১টার দিকে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোসাব্বের হোসেন মুহাম্মদ রাজীব ।

এর আগে, সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সাভারের আমিনবাজার এলাকায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট শাখা ও পরিবেশ অধিদপ্তর ঢাকা জেলা কার্যালয়ের যৌথ উদ্যোগে ঢাকা জেলার সাভার উপজেলায় বায়ুদূষণকারী অবৈধ ০৪ টি ইটভাটায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে মোট ২২ (বাইশ) লাখ টাকা জরিমানা আদায় করা হয়। এর মধ্যে মাটি সংগ্রহের হলফনামা না থাকায় ০২টি ইটভাটাকে ৫ লাখ টাকা করে মোট ১০ লাখ টাকা এবং ০২ টি ইটভাটার পরিবেশগত ছাড়পত্র না থাকায় ৬ লাখ টাকা করে মোট ১২ লাখ টাকা জরিমানা আদায়সহ এক্সকেভেটর দ্বারা ইটভাটার স্থাপনা সম্পূর্র্ণরূপে ভেঙ্গে কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। এছাড়া ফায়ার সার্ভিসের মাধ্যমে পানি দিয়ে ইটভাটার আগুন সর্ম্পূ্ন নিভিয়ে দেওয়া হয়।

এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোসাব্বের হোসেন মুহাম্মদ রাজীব বলেন, হাইকোর্টের রিট পিটিশন নং # ৯১৬/২০১৯ এর প্রদত্ত নির্দেশনা অনুযায়ী বায়ুদূষণরোধে অবৈধভাবে পরিচালিত ইটভাটা মেসার্স ফাহাদ ব্রিকসকে ০৫ লাখ, মেসার্স ডিবিএস ব্রিকস ০৫ লাখ, মেসার্স এএসবি ব্রিকস ০৬ লাখ,
মেসার্স বি সি এম ব্রিকসকে ০৬ লাখ টাকাসহ মোট ২২ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। আমাদের অভিযান আগামীতেও অব্যাহত থাকবে।

এসময় উপস্থিত ছিলেন- পরিবেশ অধিদপ্তর ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক হায়াত মাহমুদ রকিব , পরিদর্শক প্রতিক ইসলাম ও পরিদর্শক ফাতেমা-তুজ-জোহরাসহ পুলিশ, র্যাব এবং ফায়ার সার্ভিসের সদস্যরা।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ