আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং

ঢাকা-আরিচা মহাসড়কের যানজট কমে এসেছে

নিজস্ব প্রতিবেদক :

সেতুতে ফাটল দেখা দেওয়ার কারণে ঢাকা-আরিচা মহাসড়কের হেমায়েতপুর সালেহপুর এলাকায় দুই পাশে প্রায় ১৯ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছিলো। সেই যানজট কিছুটা হ্রাস পেয়েছে।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) সকাল ৬ টার দিকে সর্বশেষ জানা গেছে, ঢাকাগামী লেনে হেমায়েতপুর থেকে সালেহপুর ব্রিজ মাঝামাঝি ৩ কিলোমিটার ও আরিচাগামী লেনে যানজট নেই বললেই চলে। তবে পরিবহনগুলো ধীর গতিতে চলাচল করছে।

এর আগে, বুধবার (১৩ জানুয়ারি) দুপুরে সালেহপুর সেতুর সাভার থেকে ঢাকাগামী লেনের বাম পাশের অংশটি দেবে যায়। দেবে যাওয়ার ফলে সেতুতে কিছুটা ফাটল সৃষ্টি হয়। এর পর থেকে ঢাকামুখী যানবাহন গুলোকে ব্রীজের ভালো অংশ সাভারমুখী লেন দিয়ে পারাপার করানোর ফলে ধীরে ধীরে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

এদিকে রাজধানীর প্রবেশ ও বাহিরের জন্য গুরুত্বপূর্ণ সড়ক হওয়ায় বেলা বাড়ার সাথে সাথে যানজট তীব্র হওয়ার আশংকা রয়েছে৷

ঢাকা সড়ক ও জনপথ বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী মারুফ হাসান বলেন, ঢাকা-আরিচা মহাসড়কের সাভার থেকে ঢাকাগামী পথে সেতুটির পুরাতন অংশে, যেটি মূলত ৭০ এর দশকে নির্মিত হয়েছিলো, সেই অংশের গার্ডারে বেশকিছু ফাটল দেখা দিয়েছে, যেটি যানবাহন চলাচলের ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ। তাই প্রাথমিকভাবে আমরা আমাদের প্রকৌশলী ও পরামর্শকদের নিয়ে সেতুটি পরিদর্শন শেষে ঝুঁকিপূর্ণ অংশের লেনটি বন্ধ রাখার পরামর্শ দিয়ে নোটিশ টাঙ্গিয়ে দেওয়া হয়েছে। ধারনা করছি সংস্কারের মাধ্যমে অতি দ্রুত সেতুটির ওই লেনটি পুনরায় সচল করা সম্ভব হবে, তবে আগামীকাল (বৃহস্পতিবার) আরও বিশদভাবে ফাটলগুলো পর্যালোচনা করে চুরান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এ ব্যাপারে সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মোস্তফা বলেন, দুপুর থেকেই ফাটলটি দেখা গেছে। নিরাপত্তার জন্য সড়ক বিভাগ একটি লেন বন্ধের নোটিশ দিয়েছেন। এতে সড়কে চাপ বেশি পরলেও যানজট নিরসন করে যানচলাচল স্বাভাবিক রাখতে চেষ্টা করা হচ্ছে৷ বর্তমানে যানজট অনেকটাই কমে এসেছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ