আজ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

বর্তমানে বাংলাদেশের অন্যতম প্রত্নতাত্ত্বিক নিদর্শন আতিয়া মসজিদ

মোঃ মুশফিক হাওলাদার বিশেষ প্রতিনিধিঃ

আতিয়া মসজিদ বাংলাদেশের টাঙ্গাইল জেলার দেলদুয়ার উপজেলায় অবস্থিত একটি প্রাচীন ঐতিহাসিক মসজিদ। এই মসজিদটি ষোড়শ শতাব্দীতে নির্মিত হয়।

আরবি আতা থেকে আতিয়া শব্দটির উৎপত্তি, যার বুৎপত্তি অর্থ হল দান ‘দান কৃত। আলি শাহান শাহ্ বাবা আদম কাশ্মিরী (রঃ) কে সুলতান আলাউদ্দিন হুসাইন শাহ্ টাঙ্গাইল জেলার জায়গিরদার নিয়োগ দান করলে তিনি এই অঞ্চলের এসে বসবাস শুরু করেন।
সে সময় তিনি ইসলাম ধর্ম প্রচারের এবং আনুষ্ঠানিক ব্যয় নির্বাহের জন্য তৎকালীন আফগানবাসী কররানী শাসক সোলাইমান কররানীর কাছ থেকে সংলগ্ন এলাকা দান বা ওয়াকফ্ হিসাবে লাভ করেন। এবং এই এলাকাটি তাঁকে দান করায় এই অঞ্চটির নামকরণ করা হয় ` আতিয়া `

পরবর্তীতে বাবা আদম কাশ্মীরীর পরামর্শে সাঈদ খান পন্নী নামক সুফিজির এক ভক্তকে মোগল সম্রাট জাহাঙ্গীর উক্ত আতিয়া পরগণার শাসন কর্তা হিসাবে নিয়োগ দান করেন। এই সাঈদ খান পন্নীই ১৬০৮ সালে বাবা আদম কাশ্মীরীর কবরের সন্নিকটে আতিয়া মসজিদ নির্মাণ করেন। লাল ইট দ্বারা নির্মিত এই মসজিদটি আকারে ছোট, দৈঘ্যে ৫৯ ফুট এবং প্রস্থে ৪০ ফুট। এর চারকোণে ৪টি অষ্টকোণাকৃতীর মিনার রয়ছে, যার উপরের অংশটি ছোট গম্বুজের আকৃতি ধারণ করেছে। সুলতানি ও মুঘল এই আমলেই স্থাপত্যরীতির সুস্পষ্ট নিদর্শন রয়েছে এই মসজিদের নির্মাণ শৈলীতে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ