আজ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই এপ্রিল, ২০২৪ ইং

শেরপুরে গণকবর সংরক্ষণ কার্যক্রমের উদ্বোধন

শেরপুর প্রতিনিধিঃ

১৯৭১ এ মহান মুক্তিযুদ্ধ চলাকালীন পাকিস্তানি হানাদার বাহিনী কর্তৃক গণহত্যার জন্য ব্যবহৃত গণকবর সমূহ সংরক্ষণ কার্যক্রমের উদ্বোধন করলেন- শেরপুরের জেলা প্রশাসক আনার কলি মাহবুব। ১১ জানুয়ারী সোমবার শেরপুরের ঝিনাইগাতী উপজেলার আহমদনগর গনহত্যায় নিহত শহিদদের স্মৃতি রক্ষার্থে গণকবর সংরক্ষণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।
এসময় জেলা প্রশাসক আনার কলি মাহবুব, আহমদনগর গনহত্যায় নিহত শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তর্বক অর্পন করেন এবং শহীদদের জন্য দোয়া করা হয়। ওই সময় জেলা প্রশাসক এক সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, খুব শীঘ্রই গণকবরের স্মৃতি ধরে রাখতে সকল কার্যক্রম শুরু করা হবে।
এসময় উপজেলা চেয়ারম্যান এসএমএ আব্দুল্লাহেল আওয়ারেজ নাইম, ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবেল মাহমুদ, সহকারী কমিশনার (ভূমি) জয়নাল আবেদীন, উপজেলা ইঞ্জিনিয়ার মোজাম্মেল হক, ঝিনাইগাতী সদর ইউপি চেয়ারম্যান মোফাজ্জল হোসেন চাঁন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সুরুজ্জামান আকন্দ, ডিপুটি কমান্ডার শামছুল আলমসহ মুক্তিযোদ্ধাগণ উপস্থিত ছিলেন।
উদ্বোধন শেষে ঝিনাইগাতী সরকারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ে “শিক্ষাঙ্গনে সবুজায়ন বাস্তবায়নে” গ্রীন স্কুল কর্মসূচির কার্যক্রমের অংশ হিসেবে একটি পিয়ারা গাছের চারা লাগিয়ে শিক্ষাঙ্গনে সবুজায়ন উদ্বোধন করেন এবং স্কাউট দলের মধ্যে মাস্ক ও গাছের চারা বিতরণ করেন।
পরে জেলা প্রশাসক আনার কলি মাহবুব স্থানীয় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে গিয়ে বঙ্গবন্ধুর মরাল পরিদর্শন করেন এবং ঝিনাইগাতী উপজেলার মুক্তিযোদ্ধাদের সাথে এক সংক্ষিপ্ত আলোচনা করেন।
আলোচনা শেষে মুক্তিযোদ্ধাদের মাধ্যে কম্বল ও মাস্ক বিতরণ করেন। একই দিনে উপজেলার কাংশা ইউনিয়নের বাকাকুড়া কমিউনিটি সেন্টারে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের মাঝে নবজাতকের জন্ম নিবন্ধনে অভিভাবকদের সচেতনতা বৃদ্ধি কার্যক্রম বিষয়ে এক আলোচনায় মিলিত হন এবং ৪৫ জন নবজাতকের অভিভাবকদের হাতে জন্ম নিবন্ধন সনদ বিতরণ করা হয়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ