আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

ঘন কুয়াশা-ঠান্ডায় ভূরুঙ্গামারী বাসী

আরিফুল ইসলাম জয় কুড়িগ্রাম (ভূরুঙ্গামারী) প্রতিনিধি :

কুড়িগ্রামের উত্তরের উপজেলা ভুরুঙ্গামারতে তীব্র শীত ও ঘন কুয়াশায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। দেরিতে সূর্যের দেখা মিললেও ঘন কুয়াশা ও তীব্র ঠান্ডার কারণে তাপমাত্রা বৃদ্ধি না পাওয়ায় বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষজন।

রবিবার (১০ জানুয়ারি) কুড়িগ্রাম জেলার সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।
সুবল চন্দ্র সরকার জানান, ১২ জানুয়ারির পর থেকে শৈত্য প্রবাহ শুরু হতে পারে। জানুয়ারিতে দুইটি শৈত্য প্রবাহের সম্ভাবনা রয়েছে।

ঘন কুয়াশায় দিনের বেলাতেই হেডলাইট জ্বালিয়ে চলছে যানবাহন । এ অবস্থায় চরম দুর্ভোগে পড়েছেন উপজেলার চর ও দ্বীপ চরের মানুষজন।

স্থানীয়রা জানান, দুধকুমার ও ফুলকুমার সহ নদ-নদীর অববাহিকার মানুষসহ চরাঞ্চলের মানুষ ভুগছেন তীব্র কষ্টে। অনান্যবার খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করলেও এবার খড়ের দাম বেশি হওয়ায় বিপাকে পড়েছেন তারা।

নলেয়া চর অঞ্চলের মাঝি প্রফুল্ল দাস বলেন, তীব্র শীত ও ঠান্ডার কারণে মাছ ধরতে পানিতে নামতে পারছি না। মাছ ধরতে না পারলে পরিবার নিয়ে না খেয়ে থাকতে হবে।

পাইকেরছড়া এলাকার দিনমজুর আলাল উদ্দিন জানান, আজকে শীত বেশি পড়েছে। কাজের খোঁজে বেরিয়েছি। কিন্তু যে ঠান্ডা পড়েছে তাতে কাজ করা মুশকিল হয়ে পড়বে

গছিডাঙ্গা এলাকায়র সবজি চাষী সেলিম আহমেদ বলেন, সবজি নিয়ে বাজারে যাচ্ছি। ঠান্ডা বেশি হলে পাইকাররা সবজি কিনতে চান না। কারণ অতিরিক্ত ঠান্ডায় ক্রেতার আগমন কম হয়। ভুরুঙ্গামারী বাজারের গালামাল ব্যবসায়ী মঞ্জু বলেন অতিরিক্ত শীতের কারণে বাজারে লোকজন খুবই কম তাই বিক্রিও অনেক কম।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ