আজ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৮শে মার্চ, ২০২৪ ইং

লাকিংমে চাকমা হত্যার প্রতিবাদে মাননবন্ধন,২৫ দিন পর লাশ হস্তান্তর

সাজন বড়ুয়া সাজু :

টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শীলখালী চাকমা সম্প্রদায়ের কিশোরী লাকিংমে (১৪) চাকমার হত্যার সুষ্ঠু বিচার ও খুনিদের ফাঁসির দাবি জানিয়ে মাননবন্ধন করেছে বাংলাদেশ আদিবাসী ফোরাম কক্সবাজার জেলা শাখা।
আজ সকাল ১১ টায় আদিবাসী ফোরাম কক্সবাজার জেলা শাখার সভাপতি বাবু থৈং অং (বুবু) সংহতি প্রকাশ এর সভাপতিত্বে কক্সবাজার পৌরসভার সামনে এই মানবন্ধন অনুষ্ঠিত হয়।
কক্সবাজার জেলা বিভিন্ন সম্প্রদায় থেকে আগত লোকজন এই মানববন্ধনে অংশগ্রহন করে।মানববন্ধনে বক্তারা বলেন একটি স্বাধীন দেশে এই রকম জোরপূর্বক ধর্মান্তরিত করে বিয়ে এবং নানান রকম শারীরিক নির্যাতনের মাধ্যমে খুন করা এটা মানবাধিকার লঙ্গন।তাই এর সুষ্ঠু বিচার চাই আমরা তা না হলে দেশে সংখ্যালঘুদের বাস করা খুব কঠিন হয়ে পড়বে।এই রকম বিবাহ,ধর্ষণ বেআইনি তাই খুনিদের দ্রুত গ্রেফতার ও ফাঁসিতে ঝুলিয়ে শাস্তির আওতায় আনা হউক।

এই সময় মানববন্ধনে উপস্থিত ছিলেন হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ কক্সবাজার জেলা শাখার সহ-সভাপতি উদয় শংকর মিঠু,সাধারণ সম্পাদক প্রিয়তোষ শর্মা চন্দন,বাংলাদেশ হিন্দু পরিষদ কক্সবাজার জেলা সভাপতি দীপক দাশ,জাসদ নেতা এ.কে ফরিদ আহমদ,কক্সবাজার জেলা চাকমা-তঞ্চগ্যা ছাত্র পরিষদের সভাপতি বাবু লাতু তঞ্চগ্যা,বাংলাদেশ আদিবাসী ফোরাম কক্সবাজার জেলা শাখার সহ-সভাপতি বাবু ক্যাজঅং,সাংগঠনিক সম্পাদক আলো চাকমা,নারী বিষয়ক সম্পাদক টিন টিন,আদিবাসী ছাত্র পরিষদ কক্সবাজার জেলা শাখার আহবায়ক অংথেন মারমা,হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ কক্সবাজার সদর উপজেলার যুগ্ন-সম্পাদক ডাক্তার পরিমল কান্তি দাশ,পাহাড়ী ছাত্র পরিষদ নেতা মংএতাইন চাকমা ( মং),উদয় চাকমা,হ্লামং তঞ্চগ্যাসহ অনেকজন।
মানববন্ধনের পরপর বিকাল ৩টায় RAB-15 দীর্ঘ ২৫ দিন মর্গে পড়ে থাকা লাকিংমে চাকমার লাশ কক্সবাজার সদর হাসপাতাল মর্গ থেকে পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

বাংলাদেশ আদিবাসী ফোরাম কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক মং থ্যালা চাকমা বিষয়টি নিশ্চিত করেছেন। মং থ্যালা চাকমা জানান, লাকিং মে চাকমা’র অনাকাঙ্ক্ষিত মৃত্যু নিয়ে আদালতে মামলা চলমান থাকায় হয়ত বিচারকার্যের প্রয়োজনে লাকিং মে চাকমা’র মৃতদেহ পূনরায় ময়নাতদন্ত করাও হতে পারে। এছাড়া লাকিং মে চাকমা’র গ্রামের বাড়ি টেকনাফের বাহারছরা ইউনিয়নের শীলখালী চাকমাপাড়ায় মৃতদেহটি সৎকার করা হলে দুষ্কৃতিকারীরা হয়তো লাশ উঠিয়ে নিরুদ্দেশ করে ফেলার আশংকাও রয়েছে। তাই লাকিংমে চাকমার মৃতদেহ বৌদ্ধ ধর্মীয় রীতিনীতি অনুযায়ী রামু’র কাউয়ার খোপ জাদিমুরা বৌদ্ধ মহাশ্মশানে দেহক্রিয়া সৎকার করা হয়েছে।

আদিবাসী ফোরামের নেতা মং থ্যালা চাকমা আরো জানান, লাকিং মে চাকমা’র মৃতদেহ সৎকার করার সময় রামু সীমা মহাবিহারের প্রজ্ঞানন্দ ভিক্ষু ও তার শিষ্যগণ, লাকিং মে চাকমা’র পিতা লালা অং চাকমা, মাতা- মা কেচিং চাকমা সহ প্রায় শতশত বৌদ্ধধর্মাবলম্বী ধর্মালম্বী নারীপুরুষ উপস্থিত ছিলেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ