আজ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ ইং

কোটি টাকার তক্ষক কিনতে এসে অপহরণ ১ বছর পর কংকাল উদ্ধার

 

ফটিকছড়ি প্রতিনিধি :

ফটিকছড়িতে অপহরণের এক বছর পর পাহাড়ি অঞ্চলের ৫০ ফুট গভীর গর্তে এনজিও কর্মকর্তা হেলাল উদ্দিনের (৪৫) এর লাশের সন্ধান মিলেছে। বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী ফটিকছড়ি উপজেলার বাগানবাজার ইউনিয়নের রামগড় এলাকার গহীন জঙ্গল থেকে বৃহস্পতিবার (১৯ নভেম্বর) সন্ধ্যায় তার লাশ উদ্ধার করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)-এর একটি চৌকস টিম। এর আগে বুধবার বিকেলে অপহরণের সাথে জড়িত বিল্লাল নামে একজনকে রামগড় থেকে গ্রেপ্তারের পর তার স্বীকারোক্তিতে তাকে নিয়ে সন্ধ্যায় সীমান্তের রামগড় গহীন জঙ্গলে ঘটনাস্থলে পৌঁছে পিবিআই টিম।

জানা যায়, তথাকথিত কোটি টাকা মূল্যের বিরল প্রজাতির তক্ষক নামে একটি জন্তু কম মূল্যে বিক্রির নাম করে গত বছরের ২২ নভেম্বর বাবুল সিকদার (৪২) নামে এক ঠিকাদার ও এনজিও সংস্থা সেতু বন্ধনের ম্যানেজার হেলাল উদ্দিনকে (৪৫) ঢাকা থেকে ফটিকছড়িতে এনে অপহরণ করে স্থানীয় একটি সংঘবদ্ধ চক্র। পরে অপহরণকারীরা তাদের পরিবারের কাছে ৩ লাখ টাকা মুক্তিপণ দাবি করে।
মুক্তিপণ দাবির কয়েকদিনের মাথায় অপহরণকারীরা ঠিকাদার বাবুলকে মুক্তি দিলেও এনজিও কর্মকর্তা হেলালকে হত্যা করে। হত্যার পর লাশ ফেলা দেয়া হয়েছিলো বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী দুর্গম পাহাড়ি অঞ্চলের প্রায় ৫০ ফুট গভীর গর্তে। হত্যাকাণ্ডের এক বছরের মাথায় জড়িত একজনকে পিবিআই আটকের পর বের হয়ে আসে চাঞ্চল্যকর এ তথ্য। নিহত হেলাল (৪৫) চাঁদপুর মতলব থানাধীন নাগদা এলাকার জনৈক মুজিবুর রহমানের ছেলে বলে জানাগেছে।

ঘটনার পর গত বছরের ৬ ডিসেম্বর তার ২য় স্ত্রী কানিজ ফাতেমা পিংকি বাদী হয়ে ভূজপুর থানায় মামলা দায়ের করেন। পরবর্তীতে গত মার্চে মামলাটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) তে হস্তান্তরীত হয়। এরমধ্যে অপহরণের এক বছর ধরে হেলালের কোনো খোঁজ মিলছিল না। অবশেষে ছদ্মবেশী পিবিআই সদস্যদের ফাঁদে ধরা দেয় বিল্লাল নামে স্থানীয় এক তরুণ। প্রাথমিক জিজ্ঞাসাবাদে বিল্লাল হেলালকে হত্যা ও লাশ গুমের তথ্য দেয়ার পর শুরু হয় লাশ উদ্ধার তৎপরতা।

বাগানবাজার ইউপি সদস্য আতিকুল ইসলাম দুলাল বলেন, ‘ঘটনাস্থল খুবই দুর্গম এলাকা। পায়ে হেঁটে ওই এলাকায় পৌঁছেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।’

পিবিআই পুলিশ সুপার (চট্টগ্রাম অঞ্চল) নাজমুল হাসান বলেন, ‘গ্রেপ্তারকৃত আসামী আমাদের কাছে স্বীকার করেছে যে, এই হত্যাকাণ্ডে সে জড়িত ছিলো। তার স্বীকারোক্তিতে আমার এখানে এসেছি। ঘটনাস্থল খুবই দুর্গম এলাকা। এখানে জনবসতি নেই। উদ্ধার কাজ চালানো খুবই কঠিন। এরপরও দীর্ঘ ১৭ ঘন্টার চেষ্টায় স্কেভেলেটর দ্বারা মাটি খনন করে প্রায় ৫০ ফুট গভীর গর্ত থেকে বৃহস্পতিবার সন্ধ্যায় লাশটি উদ্ধার করতে সক্ষম হয়েছি আমরা।’

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ