আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং

ড্যাফোডিলে ‘শিক্ষার্থীদের নোবেল প্রাইজ’ খ্যাত হাল্ট প্রাইজের টিম রেজিস্ট্রেশন চলছে 

ড্যাফোডিল ক্যাম্পাস প্রতিনিধি :
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘শিক্ষার্থীদের নোবেল প্রাইজ’ খ্যাত হাল্ট প্রাইজ প্রতিযোগিতার রেজিস্ট্রেশন শুরু হয়েছে। প্রতিবছরের মত এবারও তারা বেশ জাঁকজমকপূর্ণভাবে এই প্রতিযোগিতা আয়োজনে কাজ করে যাচ্ছে।
এই বছরে শিক্ষার্থীদেরকে খাদ্য বিষয়ক যেকোনো বিজনেস আইডিয়া নিয়ে রেজিস্টার করতে হবে, এবং তারা ১ মিলিয়ন ইউএস ডলার প্রাইজ মানির জন্য লড়াই করবে।
বিগত বছরের মত এবারও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি তে হাল্টের ক্যাম্পাস ভিত্তিক প্রতিযোগিতা  অনুষ্ঠিত হতে যাচ্ছে। নভেম্বর এর মাঝামাঝি থেকে ডিসেম্বর এর মাঝামাঝি পর্যন্ত দীর্ঘ একমাস এই প্রতিযোগিতা চলবে। চলতি মাস থেকে হাল্ট প্রাইজের বিভিন্ন ট্রেনিং সেশন, সেমিনার, কর্মশালা, সামাজিক সচেতনতা বৃদ্ধির কার্যক্রম পরিচালিত হবে।
ইতিমধ্যে কয়েকটি সেশন পরিচালনা করা হয়েছে। তবে করোনার কারণে ক্যাম্পাস বন্ধ থাকায় এসব কিছু অনলাইনে আয়োজন করা হচ্ছে। এবং আসন্ন এই প্রতিযোগিতায় অংশগ্রহণ এর জন্য রেজিস্ট্রেশন এর সময় ও বৃদ্ধি করা হয়েছে, ১২ নভেম্বর, ২০২০ পর্যন্ত।
রেজিস্ট্রেশন এর জন্য কোনো ফি প্রয়োজন হবে না। শিক্ষার্থীদেরকে একটি টিমের সমন্বয় করে অংশগ্রহণ করতে হবে এবং সবাই অবশ্যই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর শিক্ষার্থী হতে হবে।
ক্যাম্পাস ফাইনালিস্টদের জন্য বিভিন্ন পুরস্কার এবং তাদের উদ্যোগ কে সামনে এগিয়ে নিয়ে যাওয়া জন্য সাহায্য করা হবে।
হাল্ট নিয়ে এবছরের ক্যাম্পাস ডিরেক্টর সাখাওয়াত উল্লাহ্‌ বাঁধন বলেন, ‘আমরা চাই এই প্রতিযোগিতার মধ্য দিয়ে আমাদের শিক্ষার্থীরা কিভাবে একটি সফল ব্যবসা দাঁড় করাতে হয় তা শিখুক। এই প্রচেষ্টার মাধ্যমে আমরা যদি মাত্র পাঁচটি সফল ব্যবসা ও তুলে আনতে পারি তাই হবে আমাদের অন্যতম সাফল্য’।
এবছরের হাল্ট নিয়ে পরিকল্পনা জানতে চাইলে সহকারী ক্যাম্পাস ডিরেক্টর শফিউল বাশার সাব্বির বলেন, ‘আমরা প্রতিযোগীদের জন্য কিছু চমৎকার উপহার পরিকল্পনা করে রেখেছি। প্রথমত তারা পাচ্ছে ডিপার্টমেন্ট অফ ইনোভেশন অ্যান্ড এন্টারপ্রেনারশিপ থেকে স্কলারশিপ অফার। এছাড়াও প্রতিটি পদক্ষেপে থাকবে ফান্ডিং পাওয়ার সুযোগ। আরও থাকছে ইন্টার্নশিপের সুযোগ। অনেককিছু রয়েছে এইবছরের পার্টিসিপেন্টদের জন্য’।
এই প্রতিযোগীতা আয়োজন করছে ড্যাফোডিলের ডিপার্টমেন্ট অফ ইনোভেশন এন্ড এন্টারপ্রেনারশিপ এবং নেট ইম্প্যাক্ট।
উল্লেখ্য, হাল্ট প্রাইজকে শিক্ষার্থীদের নোবেল প্রাইজ বলা হয়। যার নামকরন করেন বাংলাদেশী নোবেল বিজয়ী ড. মোহাম্মদ ইউনুস। ২০১০ সাল থেকে জাতিসংঘ ও বিল ক্লিনটন ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে প্রতিযোগিতাটি নিয়মিত হয়ে আসছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ