আজ ১৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮শে জানুয়ারি, ২০২১ ইং

যমুনায় জেলের জালে উঠল ঘড়িয়াল,পরে যমুনা নদীতে অবমুক্ত 

নুপুর কুমার রায় :

সিরাজগঞ্জের চৌহালী উপজেলার চালুহারা যমুনা নদীতে জালে উঠে আসল বিলুপ্ত প্রজাতির ঘড়িয়াল। বৃহস্পতিবার রাতে প্রাণীটিকে আটক করা হলেও এলাকাটি দুর্গমচর হওয়ায় শুক্রবার সকালে জানাজানি হয়। পরে উৎসুক জনতা প্রাণীটিকে দেখতে ভিড় জমায়।

এলাকাবাসী ও বনবিভাগ সূত্র জানায়, স্থল ইউনিয়নের চালুহারা গ্রামের ফজল শেখের ছেলে মৎস্যজীবী আকবার আলীর (৪৯) জালে বৃহস্পতিবার রাতে ঘড়িয়ালটি আটকে পড়ে। রাতেই বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে চৌহালীর ইউএনও আফসানা ইয়াসমিনের দৃষ্টিগোচর হয়। পরে প্রাণীটি উদ্ধারে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন তিনি। স্থানীয় বনবিভাগের কর্মকর্তারা শুক্রবার দুপুরের দিকে প্রাণীটিকে নিজেদের হেফাজতে নেয়।

ঘড়িয়ালটিকে রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের তত্ত্বাবধানে স্থানীয় খালের পানিতে বেঁধে রাখা হয়। পরে সেটি যমুনা নদীতে অবমুক্ত করা হয়েছে।

এ বিষয়ে চৌহালী উপজেলা বন কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, ঘড়িয়ালটিকে জেলেদের নিকট থেকে উদ্ধার করা হয়েছে। সাড়ে ৩ ফিট লম্বা এই ঘড়িয়ালের বয়স আনুমানিক আড়াই বছর। গতবছরও যমুনা নদীর নওহাটার পশ্চিম এলাকা থেকে আরেকটি ঘড়িয়াল আটক করা হয়েছিল।

এ বিষয়ে চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আফসানা ইয়াসমিন যুগান্তরকে জানান, বিলুপ্ত প্রজাতির এই ঘড়িয়ালের বংশ বিস্তার ও নিরাপত্তা নিশ্চিতে সংশ্লিষ্টদের নির্দেশনা হয়েছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ