আজ ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৪শে জানুয়ারি, ২০২১ ইং

স্বপ্ন সেবা ফাউন্ডেশন  সমাজসেবার এক নব দিগন্ত 

নিজস্ব প্রতিবেদক :
রাজশাহীর নানা পর্যায়ে মানবিক কর্মকান্ড ও সামাজিক কার্যক্রম নিয়ে কাজ করার  প্রত্যাশায় স্বপ্ন সেবা ফাউন্ডেশন।
ভূমিকা: বর্তমান আধুনিক যুগ। বর্তমান সরকার আধুনিক ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে কাজ করে আসছে। দেশকে উন্নয়নের পথে এগিয়ে যাওয়ার জন্য পাশাপাশি বিভিন্ন সংগঠন ও ক্লাব বিশেষ ভূমিকা রাখতে পারে। এদেশের অধিকাংশ মানুষ প্রতিনিয়ত  ক্ষুদা, দরিদ্র, অপুষ্টি, প্রাকৃতিক দূর্যোগ, অশিক্ষা, কু-শিক্ষা ইত্যাদি সাথে লড়াই করে চলেছে। দেশের  নৈতিক মূল্যবোধ সৃষ্টি, মাদক ও ধুমপান প্রতিরোধ, দারিদ্য জনগোষ্টির আর্থ-সামাজিক বিভিন্ন অবকাঠামো স্কুল-কলেজ, মসজিদ, মাদ্রাসা, ঈদগাহ, মন্দির, মাঠ তথা সমাজসেবা মূলক উন্নয়ন কর্মকান্ডে  অংশ গ্রহন এর উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয়েছে।
সংগঠন লক্ষ্য ও উদ্দশ্যঃ
১। এ সংস্থা  একটি স্বেচ্ছাসেবী জনকল্যাণমূলক অরাজনৈতিক প্রতিষ্ঠান। কোন অবস্থাতেই কোন রাজনৈতিক কার্যকলাপের সাথে জড়িত হতে পারবে না
২। মা ও শিশু কল্যাণ সহ পরিবার পরিকল্পনা গ্রহণে কার্য এলাকার জনগণকে উৎসাহ ও আগ্রহ সৃষ্টির ব্যাপরে নানা রকমের পরামর্শ প্রদান করবে এবং সুফল-কুফল সম্পর্কে জনগণকে অবহিত করবে।
৩। এ সংস্থা এলাকার মধ্যে হাঁস-মুরগি ও গরু ছাগলের খামার স্থাপনের ব্যাপারে জনগণকে উদ্বুদ্ধ করণের প্রশিক্ষণের ব্যবস্থা করবে এবং প্রকল্প গ্রহণ করবে।
৪। কার্যএলাকার সংগঠনে বিকাশ ও সদস্য/সদস্যদের উপকারার্থে সমগোত্রীর সংস্থা বা প্রতিষ্ঠানের সংগে সম্পর্ক স্থাপন ও উন্নয়ণ করবে।
৫। আর্সেনিক মুক্ত পানি ব্যবস্থা করবে এবং মশার হাত থেকে রক্ষার জন্য বাড়ির আশেপাশে ভরা পুকুর, ডোবা, কচুরীপানা ইত্যাদি পরিস্কার পরিচ্ছন্ন রাখবে।
৬। সমাজের প্রত্যেক মানুষের মধ্যে বাল্য বিবাহ ও যৌতুকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলা।
৭। সমাজ বিরুধী কাজে বিরত থাকার জন্য জনসাধারণকে উদ্বুদ্ধ করা এবং বিভিন্ন বিনোদন মূলক প্রশিক্ষণের ব্যবস্থা করা এবং বিনোদনের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করবে।
৮।  এলাকার জগণের বিভিন্ন ধরনের জ্ঞান আহরনের লক্ষ্যে এলাকা ভিত্তিক পাঠাগার স্থাপন করা।
৯। পরিবেশের ভারসাম্য রক্ষায় সামাজিক বনায়ন কার্যক্রম (বৃক্ষরোপন ও নার্সারি) পরিচালনা করা।
১০। এলাকার সামাজিক অধিকার প্রতিষ্ঠা, সামাজিক কল্যাণ বৃদ্ধি, জমি ক্রয় কাঠামো নির্মাণ, ভাড়া প্রদান করা এবং স্কুল, কলেজ প্রতিষ্ঠা ইত্যাদি পরিচালনা করবে।
১১। হতদরিদ্র মানুষের পাশে দাঁড়াবে এবং সহায়তা পধ
প্রদান করবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ