আজ ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ২৫শে জুন, ২০২২ ইং

সেতু দিন, ঘাটের সুষ্ঠু ব্যবস্থা নিশ্চিত করুন:দাবী কক্সবাজার ছাত্র সমাজের

 

কক্সবাজার প্রতিনিধি :

কক্সবাজারস্থ মহেশখালী ছাত্র পরিষদ আয়োজিত ব্যানারে ছাত্র সমাজের প্রতিনিধিরা মহেশখালী পারাপারে সেতু দিন আর ঘাটের সুষ্ঠু ব্যবস্থা নিশ্চিত করার কথা বলেন। ২৪ সেপ্টেম্বর দুপুর সাড়ে এগারটার সময় ককক্সাজার পৌরসভার সামনে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখস্থ সড়কের সামনে এক মানবন্ধনে এমন দাবি তুলে বক্তব্য দেন ছাত্র সমাজের প্রতিনিধি, সিভিল সোসাইটির প্রতিনিধি এবং মহেশখালীর সাংবাদিক নেতৃবৃন্দ । বক্তারা বলেন, গত ২০ সেপ্টেম্বর মহেশখালীর ছেলে আশরাফুল ইসলাম তোফায়েলের মৃত্যু অনাকাঙ্খিত হলেও দুর্ঘটনা নয়। এটি অব্যবস্থাপনার বলি।এসময় বক্তার বক্তব্যের সাথে মানববন্ধনে উপস্থিত সকলে বলে উঠেনে আর নয় তোফায়েলের মত মৃত্যু এবার চাই সেতু। অব্যবস্থাপনা হবেনা, সঠিক ব্যবস্থাপানায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে দেরী আর নয়। না হলে ভবিষ্যতে আন্দোলন অনশনে পরিণত হবে বলেও উলে­খ করেন। দাবি বাস্তবায়নে স্থানীয় এমপি, জেলা প্রশাসক এবং সংশ্লিস্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন বক্তারা। এবং দ্রুত বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।
মানবন্ধনে দাবি:
১। মহেশখালী-কক্সবাজার নৌ-পথে সকল প্রকার ইজারা বাতিল করতে হবে।
২। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্তৃপক্ষ দিয়ে মহেশখালী-ঘাট পরিচালনা করতে হবে।
৩। মহেশখালী-কক্সবাজার নৌ পথে অতিবিলম্বে সেতু নিমার্ণ করতে হবে।
৪। সেতু না হওয়া পর্যন্ত বিআডাব্লিউটিএ কর্তৃক গণ নৌ-পরিবহণ সী ট্রাক বা ফেরির মাধ্যমে যাতায়ত ব্যবস্থা করতে হবে।
৫। সার্বক্ষণিক জরুরী সেবা চালু রাখতে হবে।
৬। নৌ-পথে সাধারণ যাত্রীদের পারাপারের ক্ষেত্রে সকল প্রকার হয়রানি বন্ধ করতে হবে।
৭। কোনো প্রকার দুর্ঘটনা ঘটলে তাৎক্ষণিক ব্যবস্থা রাখতে হবে প্রশাসনের।
৮। যত্রতত্র বোট রাখা যাবে না।
৯। নদীর মাঝখানে যত্রতত্র জাল বসানো বন্ধ করতে হবে।
১০। বোট চালকদের দক্ষতা সনদ থাকতে হবে, এবং বোট মালিকদের তালিকা প্রশাসনের কাছে তথ্য দিতে হবে।
১১। ফিটনেসবিহীন কোনো যানবাহন চলাচল করতে না দিতে তদারকি রাখতে হবে।
১২। ৬নং ঘাটে টোল আদায়ে ব্যাপক হয়রানি বন্ধ করতে হবে। মানববন্ধনে বক্তব্য রাখেন, কক্সবাজারস্থ ছাত্র পরিষদের সভাপতি, সাবেক অধ্যক্ষ মকবুল আহমদ, আবদুস সালাম বাঙ্গালী, সাংবাদিক আমিনুল হক, সাংবাদিক আবুল বাশর পারভেজ, এডভোকেট মোঃ হারেস প্রমুখ।
উলে­খ্য, গত ২০ সেপ্টেম্বর এক নৌ দুর্ঘটনায় ২দিন নিঁখোজের পর প্রাণ হারায় আশারফুল ইসলাম তোফায়েল। এরপর থেকে বেরিয়ে আসে ঘাটের না অনিয়ম এবং অব্যবস্থাপনার। গতকালও মহেশখালীতে এনিয়ে মানবন্ধনে প্রতিবাদ করা হয়। আজও কক্সবাজারে এসে মানববন্ধনে প্রতিবাদ ও দাবি পেশ করেন মহেশখালীর লোকজন। মানবন্ধন শেষে জেলা প্রশাসক বরাবরে স্মরকলিপি পেশ দেন নেতৃবৃন্দরা ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ