আজ ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ২৭শে জুন, ২০২২ ইং

রায়পুরে গো-খাদ্যের তীব্র সংকট

 

লক্ষ্মীপুর প্রতিনিধি:

লক্ষ্মীপুর রায়পুরে গো-খাদ্যের চরম সংকটে পড়েছে গরু পালনকারী ব্যক্তিসহ খামারীরা। এক পন খড় (৮০টি আটি) ক্রয় করতে হচ্ছে পাঁচশত টাকা থেকে সাতশত টাকা দরে।

এবছর আগাম বৃষ্টি ও বন্যার কারনে বোর মৌসুমে বোরো ধানের উৎপাদন ক্ষতিগ্রস্থ হওয়ায়, বৃষ্টির কারনে বোরর খড় সুকাতে না পারায় এবং বন্যার কারনে মাঠে-ঘাটে পানি জোমে থাকায় ঘাস জন্মাতে না পারায় গরু পালনকারী ব্যক্তিসহ খামারীদের এ সংকটে পড়তে হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সুধু মাত্র কৃত্রিম খাদ্যের উপর নির্ভর হচ্ছে।

খামারী মোঃ জাকির হোসেন মোঃ লুৎফুর রহমান, মোহাম্মদ জাকির হাজী,মোহাম্মদ তাহের কবিরাজ, মোহাম্মদ মনসুর মাস্টার বলেন করোনা কালীন সময় গরুর দুধ বিক্রি করতে না পারায় আর্থিক সংকটে পড়েছি।

সময় মত খড় সুকাতে না পারায় এবং চলতি বছর অব্যাহত বৃষ্টি ও বন্যার কারণে অনেক নিচু স্থান পানিতে তলিয়ে ঘাস নষ্ট হয়ে গেছে। আমরা গরু নিয়ে অনেক সমস্যায় আছি। পাশাপাশি গরুর অনেক রোগ দেখা দেয়ায় আমরা কম দামে গরু বিক্রি করতে বাধ্য হচ্ছি। এ বছর আমাদের অনেক অর্থনৈতিক ক্ষতি হবে।

ফলে বিপাকে পড়েছেন গরু পালনকারী ব্যক্তিরা। এক আটি খড় পাঁচ থেকে সাত টাকা দরে কিনতে হচ্ছে। গো-খাদ্যের সংকট এবং মূল্য বৃদ্ধির কারণে জেলার বেশীর ভাগ গরু পালনকারী ব্যক্তিসহ খামারীরা তাদের গরু কমদামে বিক্রি করছেন বলে জানা গেছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ