আজ ৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ১৯শে জুন, ২০২২ ইং

করোনার মধ্যে এইচ. এস.সি নয় 

 

মনিরুল ইসলাম মেরাজ

করোনা মহামারীর কারনে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রায় ছয় মাস ধরে বন্ধ রয়েছে। দুইটি গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষার মধ্যে এস.এস.সি পরীক্ষা ফেব্রুয়ারি মাসে শেষ হয়ে গেলেও এইচ.এস.সি পরীক্ষা এখনও শুরু হয়নি। শিক্ষাবর্ষের নিয়ম অনুযায়ী প্রতিবছর এপ্রিলের প্রথম দিকে এইচ.এস.সি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে।

করোনা মহামারীর কারনে এইচ.এস.সি পরীক্ষা শুরু না হলেও কিছুদিন আগে শিক্ষা মন্ত্রনালয়ের বরাত দিয়ে বিভিন্ন গনমাধ্যমে এইচ.এস.সি পরীক্ষার রুটিন প্রণয়নের সংবাদ প্রকাশিত হয়।
এই বিষয় জানার পর এইচ.এস.সি শিক্ষার্থীদের মধ্য ক্ষোভের সৃষ্টি হয়। তারা “করোনার মধ্যে এইচ.এস.সি নয়” এই প্রতিপ্রাদ্যে আন্দোলন শুরু করে। দেশের বিভিন্ন স্থানে নানা কর্মসূচি এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন গ্রুপ খুলে ব্যাপক প্রচারনা চালানো হয়। বিশেষ করে মূল প্রতিপ্রাদ্যের উপর ভিত্তি করে ফেসবুক গ্রুপ খোলা হয় এবং তাদের এই আন্দোলনের বিষয়টি সবার মাঝে তোলে ধরা হয়।

যেহেতু এখনও পুরোপুরিভাবে করোনা ভাইরাস নিয়ন্ত্রনে আসেনি তাই
করোনার মধ্যে এইচ.এস.সি পরীক্ষা নেওয়া হলে তাদের পরিবার ও শিক্ষার্থীদের সুরক্ষা নিয়ে তারা উদ্বেগ প্রকাশ করেন। তাছাড়া পরীক্ষা শুরু হওয়ার কমপক্ষে এক মাস আগে রুটিন প্রকাশের কথাও জানান তারা।

শিক্ষা মন্ত্রনালয় এরই মধ্যে পি.এস.সি এবং জে.এস.সি পরীক্ষা বাতিল করেছে। তবে এইচ.এস.সি পরীক্ষা বাতিলের কোনো সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি।
এই বিষয়ে শিক্ষা মন্ত্রনালয়ের সূত্র জানায়, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে নভেম্বর মাসে এইচ.এস.সি পরীক্ষা নেওয়ার প্রস্তুতি গ্রহন করা হচ্ছে।

তবে পরীক্ষার ব্যাপারে যেই সিদ্ধান্তই নেওয়া হোক না কেন সেটা সব বিষয় বিবেচনা করে এবং শিক্ষার্থীদের সুরক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নেওয়া হবে বলে আশা করেন সবাই।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ