আজ ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা অক্টোবর, ২০২২ ইং

রুমা ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টে নিরাপদ পানি সুবিধা  পাচ্ছে কয়েক হাজার মানুষেরা

হিরু কান্তি দাশ 
বান্দরবান প্রতিনিধি :
বান্দরবান পার্বত্য জেলার দূর্গম রুমা উপজেলা সদর এলাকার মানুষকে এখন আর নদী বা ঝর্ণার পানি পান করতে হয় না। মিনি ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের মাধ্যমে নিরাপদ পানির সুবিধা পাচ্ছে সদরের কয়েক হাজার মানুষ।
নিরাপদ পানীর সংকট রোধে ২০১৮ সালে জনস্বাস্থ্য বিভাগ রুমা বাজার এলাকায় প্রায় ১কোটি টাকা ব্যায়ে এই প্রকল্পটি বাস্তবায়ন করেছে। পার্শ্ববর্তী নদী থেকে ওয়াটার পাম্পের মাধ্যমে পানি এনে তা কয়েক ধাপে পরিশোধন করে নিরাপদ পানিতে রূপান্তর করা হয়। এই প্ল্যান্টের সক্ষমতা রয়েছে দৈনিক ৫০ হাজার লিটার।
উপজেলা পরিষদ, বাজার ও হাসপাতাল এলাকার একাধিক বাসিন্দা জানান, ইতোপূর্বে রুমা উপজেলা সদরের মানুষ নদী, ঝর্ণার পানি পান করতো। এতে করে নানা রকম রোগে আক্রান্ত হতো মানুষ। কিন্তু জনস্বাস্থ্যের এই ট্রিটমেন্ট এলাকার মানুষের পানির চাহিদা পূরণ করেছে। তবে পানি সংকট রোধে এই ধরনের প্ল্যান্ট বিভিন্ন এলাকায় স্থাপন করার দাবী জানান তারা।
রুমা পাইন্দু ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও স্থানীয় আওয়ামী লীগ নেতা উহ্লা মং মারমা জানায়, বর্তমানে এই পানির প্ল্যান্টের মাধ্যমে প্রায় ২হাজারের অধিক মানুষ নিরাপদ পানির সুবিধা পাচ্ছে। এতে করে সাধারণ মানুষের দীর্ঘদিনের পানির সংকট দূর হয়েছে।
বান্দরবান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী মোহাম্মদ মুজিবুর রহমান জানান, প্রথমে ওয়াটার পাম্পের মাধ্যমে নদীর পানি সংরক্ষণ করা হয়। পরবর্তী তা পরিষদ এলাকায় মিনি ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের যন্ত্রের মাধ্যমে বিশুদ্ধকরণ শেষে নিরাপদ পানি পাচ্ছে মানুষ। প্রতিদিন জমা হয় ৫০হাজার লিটার আর এসব পানি সদর এলাকার প্রায় ২হাজার পরিবারের মাঝে সরবরাহ করা হয়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ