আজ ২৭শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই অক্টোবর, ২০২১ ইং

সাটুরিয়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয় ছুটির আবেদনে যত ভুল

 

নিজস্ব প্রতিবেদক :

কর্মস্থলে অনুপস্থিত এক সরকারি কর্মচারীর ছুটির আবেদনের তারিখ ভুল থাকার কারণ দেখিয়ে তা নামঞ্জুর করতে গিয়ে ভুল করেছেন ওই কার্যালয়ের কর্মকর্তা। এছাড়া আবেদনের ক্ষেত্রে সরকারি বিধান অনুসরণ করা হয়নি। ভুলে ভরা এই ছুটির আবেদন মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ের।
খোঁজ নিয়ে জানা যায়, সাটুরিয়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয় পরিবার পরিকল্পনা সহকারী মামুনুর রশীদ গত ২৯ ও ৩০ জুলাই পর্যন্ত দুই দিনের ছুটি এবং ৩ আগস্ট থেকে ৫ আগস্ট পর্যন্ত তিন দিনের ছুটির জন্য আবেদন করেন। কিন্তু মাঝের তিন দিন ৩১ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত ঈদুল আযহার বন্ধের বিষয়ে তিনি আবেদনে কিছু উল্লেখ করেননি, যা নিয়মের ব্যত্যয়।
নিয়ম অনুযায়ী সরকারি বন্ধের আগে ও পরে নৈমিত্তিক বা অন্য কোনো ছুটি নেওয়ার ক্ষেত্রে অবশ্যই মাঝের সরকারি বন্ধসহ ছুটির আবেদন করতে হবে । কিন্তু মামুনুর রশিদ তার আবেদনের ক্ষেত্রে এ নিয়ম অনুসরণ করেননি।
ছুটির আবেদন ক্ষতিয়ে দেখা যায়, মামুনুর রশীদের করা ৩ আগস্ট থেকে ৫ আগস্ট পর্যন্ত ছুটির আবেদনে আবেদনের তারিখ ব্যবহার করা হয়েছে ৭ জানুয়ারি। এই ভুলের কারণে ছুটি না মঞ্জুর করতে গিয়ে আরও ভুল করেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জাকিয়া জেসমিন। মামুনুর রশীদের ছুটির আবেদনের ওপর তিনি (জাকিয়া জেসমিন) লিখেছেন আবেদনে স্বাক্ষর ও তারিখের স্থানে জানুয়ারি মাসের উল্লেখ থাকায় ৩১ আগস্ট থেকে ৫ আগস্ট পর্যন্ত তার (মামুনুর রশীদ) নৈমিত্তিক ছুটি মঞ্জুর করা হয়নি। এছাড়া ৩ আগস্ট তিনি (জাকিয়া জেসমিন) ছুটি না মঞ্জুর করলেও স্বাক্ষরের নিচে তারিখ ব্যবহার করেন ২০৩০ সালের ৫ আগস্ট।
এদিকে দপ্তরের কর্মচারীদের হাজিরা খাতা যাচাই করে দেখা যায়, ৩ আগস্ট থেকে ৫ আগস্ট পর্যন্ত মামুনুর রশীদের ছুটি না মঞ্জুর করা হলো হাজিরা খাতায় ৩ আগস্ট মামুনুর রশীদের স্বাক্ষরের জায়গায় সিএল (নৈমিত্তিক ছুটি) লিখে রাখা হয়েছে । আর গত ২৯ ও ৩০ জুলাইয়ে স্বাক্ষরের জায়গা ফাঁকা রাখা হয়েছে।
এসব ভুলের বিষয়ে জানতে চাইলে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জাকিয়া জেসমিন গত সোমবার বলেন, ‘মামুনুর রশিদ থাকেন ঢাকায়। ঈদের বন্ধের আগে তিনি ছুটির আবেদন রেখে গেছেন। ওই দিন আমি কার্যালয়ে উপস্থিত ছিলাম না । আজ সোমবার তার ছুটি মঞ্জুর করতে গিয়ে তারিখ ভুল থাকায় তা না মঞ্জুর করা হয়।’
আবেদন নামঞ্জুর করতে গিয়ে তারিখ ভুল করার বিষয়ে জানতে চাইলে জাকিয়া জেসমিন উল্টোপাল্টা কথা বলে এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ