আজ ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৬শে জুলাই, ২০২১ ইং

আবাহনী ক্লাব এর প্রতিষ্ঠাতা শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী

 

রনজিত কুমার পাল (বাবু)
নিজস্ব প্রতিবেদক :

আজ ৫ই আগষ্ট-২০২০ খ্রীস্টাব্দ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং ক্রীড়া সংগঠক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সাহিত্য ও ক্রীড়া অংঙ্গনের পুরোধা শহীদ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী।
১৯৪৯ সালের এই দিনে তিনি তদানীন্তন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন এবং ১৯৭৫ সালের ১৫ই আগস্টের কালো রাত্রিতে মাত্র ২৬ বছর বয়সে জাতির পিতার হত্যাকারী মানবতার ঘৃণ্য শত্রুদের নির্মম-নিষ্ঠুর বর্বরোচিত হত্যাযজ্ঞের শিকার হয়ে শাহাদাত বরণ করেন।

শেখ কামাল একাধারে মুক্তিযুদ্ধের সংগঠক, রাজনীতিবিদ, অসম্ভব মেধাবী ক্রীড়া সংগঠক, সাংস্কৃতিক সংগঠক ও সমাজ চিন্তক। তাঁর স্ত্রী সুলতানা কামালও বিশিষ্ট ক্রীড়াবিদ ছিলেন। বিবাহিত জীবনে প্রবেশের এক মাসের মাথায় ১৯৭৫ সালের ১৫ আগস্ট গোটা পরিবারের সঙ্গে তাঁকেও শাহাদাৎ বরণ করতে হয় বাংলাদেশ বিরোধী নর্দমার কীটদের হাতে।
মানুষ হিসেবে শেখ কামাল ছিলেন অলরাউন্ডার। মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে রাজনীতির মাঠে তাঁর প্রয়োজনীয়তা যখন অনিবার্য, ঠিক তখনই রাজনীতির মাঠ, যুদ্ধের ময়দানে বলিষ্ঠ নেতৃত্ব দানের পাশাপাশি তাঁকে পাওয়া গেছে খেলার মাঠে, আবাহনী প্রতিষ্ঠা করে ইতিহাস সৃষ্টি করে গেছেন , গানের আসরে, নাটকের মঞ্চে, সেতারের সুরে, পপ সঙ্গীতের সূচনা তার হাত ধরেই হয়েছে, ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্, সেখানেও তাকে পাওয়া যেত, বন্ধুদের আড্ডায় ও ছাত্ররাজনীতির স্লোগানে। বাংলাদেশে তারণ্য জেগে উঠার নাম শেখ কামাল ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ