আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

রাজশাহীতে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত

 

মোঃ ইম‌তিয়াজ আহ‌ম্মেদ
ব‌রেন্দ্র বিশ্ব‌বিদ্যালয় প্রতি‌নি‌ধি

রাজশাহীতে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। করোনা ভাইরাস পরিস্থিতির কারণে ঈদুল ফিতরের মতো এবার ঈদুল আজহার জামাত শাহ মখদুম কেন্দ্রীয় ঈদগাহের পরিবর্তে মসজিদেই আদায় করা হয়েছে।

শনিবার (১ আগস্ট) সকাল ৮টায় হযরত শাহ মখদুম (রহ.) দরগা জামে মসজিদে এ জামাত অনুষ্ঠিত হয়। করোনার জন্য বিভাগীয় শহরের এই মসজিদে এবার একটি জামাতই হয়।

ঈদের নামাজে ইমামতি করেন মসজিদের খতিব হাফেজ মাওলানা মো. মোস্তাফিজুর রহমান। তাকে সহযোগিতা করেন মসজিদের সহকারী ইমাম হাফেজ রেজাউল করিম।

রাজশাহীর শাহ মখদুম (রহ.) দরগা স্টেটের তত্ত্বাবধায়ক মো. মুস্তাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, স্বাস্থ্যবিধি মেনে মুখে মাস্ক পরে ও ব্যক্তিগত জায়নামাজে সুন্দরভাবে নামাজ আদায় হয়। সংক্ষিপ্ত খুতবা শেষে স্বাস্থ্যবিধি মেনে সবাই মসজিদ ত্যাগ করেন।

শনিবার সকালে কাদিরগঞ্জের বায়তুল আমান জামে মসজিদে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এছাড়া নগরবাসী শহরের সাহেব বাজার জিরো পয়েন্ট, নিউ মার্কেট, রেলগেট, উপশহর, তালাইমারী, কাজলা, বিনোদপুর, ভদ্রা, নওদাপাড়া, লক্ষীপুর, কোর্ট বাজারসহ বিভিন্ন ওয়ার্ডের শতাধিক মসজিদে আনন্দঘন পরিবেশে ঈদের নামাজ আদায় করেছেন।

এদিকে করোনা ভাইরাসের কারণে রাজশাহী জেলা প্রশাসন এবারও ঈদের নামাজের সময় নির্ধারণ করে দেয়নি। মসজিদ কমিটি তাদের সুবিধা মতো নামাজের সময় নির্ধারণ করে। তারপর শুক্রবার রাতে মাইকিং করে মুসল্লীদের তা জানিয়ে দেয়া হয়।

রাজশাহী জেলা প্রশাসক মো. আবদুল জলিল বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, যেহেতু এবারও ঈদগাহে ঈদের জামাত হবে না, তাই সময়ও নির্ধারণ করে দেওয়া হয়নি।

অপরদিকে রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) এক বার্তায় বলা হয়েছে, করোনা ভাইরাসের ঝুঁকি বিবেচনায় এ বছর ঈদুল আজহার জামাত ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে নিকটস্থ মসজিদে আদায় করতে বলা হয়।

তাছাড়াও মাস্ক পরা, কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরুত্ব বজায় রাখা ও এক কাতার অন্তর দাঁড়ানোর আহ্বান জানানো হয় মুসল্লিদের। জামাত শেষে কোলাকুলি ও হাত মেলানা পরিহারের নির্দেশনাও দেওয়া হয়েছে। জায়নামাজ ছাড়া কোনো ব্যাগ, ভারী বস্তু বা অন্য কোনো দ্রব্য বহন নি‌ষিদ্ধ করা হয়

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ