আজ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৮শে মার্চ, ২০২৪ ইং

চট্টগ্রামের হাটহাজারীতে র‍্যাবের অভিযান

হাসান চৌধুরী দিপু,চট্টগ্রাম থেকে :

র‍্যাব-০৭ সুত্র থেকে জানা যায় নকল স্বর্ণের বার দেখিয়ে অর্থ হাতিয়ে নেওয়া সংঘবদ্ধ প্রতারক চক্রের ০৫ সদস্য গ্রেপ্তার; ৩২ টি নকল স্বর্ণের বার, ০১টি চেতনানাশক মলম, ০৭টি প্রতারণামূলক চিঠি, নকল সোনার বার তৈরির সরঞ্জামাদি ও ০১টি সিএনজি অটোরিক্সা জব্দ।

গতকাল ২৫ জুলাই ২০২০ খ্রিঃ রোজ শনিবার চট্টগ্রাম জেলার হাটহাজারী থানাধীন ফতেহাবাদ ধোপারদিঘীর পাড় এবং আদর্শপাড়া এলাকায় অভিযান চালিয়ে একটি সংঘবদ্ধ প্রতারক চক্রের ০৫ সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাব-৭। আটককৃত প্রতারকচক্রের সদস্যরা হচ্ছে ১। মোঃ জসিম উদ্দিন (৪২), পিতা- মৃত মোহাম্মদ হোসাইন, সাং- ভুলিয়াপাড়া, থানা- বায়েজিদ বোস্তামি, চট্টগ্রাম মহানগরী, ২। মোঃ ওসমান @ রুবেল (২৯), পিতা- মোঃ ফরিদ @ বাদল, সাং-চিকদাইর , থানা- রাউজান, জেলা- চট্টগ্রাম, বর্তমানে- সাং- আর্দশপাড়া, থানা- হাটহাজারী, জেলা- চট্টগ্রাম, ৩। মোঃ সোলাইমান (৩৫), পিতা- রুস্তম শেখ @ ভান্ডারী, সাং- খাদেমপাড়া, থানা- সীতাকুণ্ড, জেলা- চট্টগ্রাম, ৪। মোঃ ইদ্রিস (৫৮), পিতা- মৃত ইউনুছ, সাং-দেওয়াননগর , থানা- হাটহাজারী, জেলা- চট্টগ্রাম এবং ৫। মোঃ আবু জাহেদ (৩৬), পিতা- মৃত আবুল কালাম, সাং-কুলগাঁও, থানা- বায়েজিদ বোস্তামি, চট্টগ্রাম মহানগরী। এই সময় তাদের কাছ থেকে ৩২ পিস নকল স্বর্ণের বার, ১টি চেতনানাশক মলম, ৭টি প্রতারণামূলক চিঠি, ১টি খালি গহনার বাক্স এবং বিপুল পরিমাণে নকল স্বর্ণের বার তৈরির সরঞ্জাম যেমন ০৯ টি শিরিষ কাগজ, ০৩ টি টেস্টার, ১০ টি স্ক্রু ড্রাইভার, ০১ টি তাতাল, ০১ টি রেত, ০১ টি নোজ প্লায়ার্স, ০১ টি প্লায়ার্স, ০১ টি অ্যাডজাস্টেবল রেঞ্চ, ০১টি রেঞ্চ, ০১ টি হেক্সো ফ্রেম, ০২ টি হেক্সো ব্লেড, ২টি জিন্স প্যান্ট (চকচকে করার কাজে ব্যবহৃত), ০১ টি হিট সিল, ০৬ টি নাট, ০৫ টি বফ সাবানের টুকরা উদ্ধার করা হয়। এছাড়াও প্রতারণার কাজে ব্যবহৃত একটি সিএনজি অটোরিকশাও জব্দ করা হয়।

গোপন সংবাদের ভিত্তিতে পরিচালিত অভিযানে ফতেহাবাদ ধোপার দিঘীর পাড় থেকে ০৩টি নকল সোনার বার, ০১টি চেতনানাশক মলম ও ০৭টি প্রতারণামূলক চিঠিসহ ০৫ জন আসামীকে গ্রেপ্তারের পর তাদেরকে ব্যাপক জিজ্ঞাসাবাদে জানা যায় আসামী রুবেল @ওসমান এর আদর্শপাড়াস্থ ভাড়া বাসায় আরো ২৯টি নকল সোনার বার এবং নকল সোনার বার তৈরির সরঞ্জাম রয়েছে। পরবর্তীতে সেখানে অভিযান চালিয়ে সেগুলো জব্দ করা হয়।

গ্রেপ্তারকৃত আসামীদের ব্যাপক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, তারা দীর্ঘদিন যাবত একে অপরের যোগসাজশে নকল স্বর্ণের বার তৈরি করে পরবর্তীতে যাত্রীবাহী রিকশা বা অটোরিক্সায় যাত্রী/চালক বেশে নিরীহ জনগণকে নকল স্বর্ণের বার দেখিয়ে ধোঁকা দিয়ে প্রতারণার মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয়।

তাদেরকে জিজ্ঞাসাবাদে আরো জানা যায় যে, তারা বিভিন্ন কৌশলে গল্প ফেঁদে সাধারণ মানুষকে প্রতারিত করে সর্বস্ব কেড়ে নেয়। কৌশলের অংশ হিসেবে তারা রিকশা, ভ্যান বা অটো চালিয়ে যাত্রী পরিবহন করে৷ বাহনে আগে থেকেই প্রতারক চক্রের ২/১ জন সদস্য বসা থাকে৷ বাহনে সাধারণ যাত্রী উঠার কিছুক্ষণ পরে চালক হঠাৎ করে তাদের বলে, “ভাই/আপা, আমি পড়ালেখা জানি না। আমার চাচা চিঠিসহ এই বক্সটা আমাকে দিয়েছেন/ আমি কুড়িয়ে পেয়েছি। দেখেন তো কী লেখা আছে?” যাত্রীরা প্রতারণাপূর্ণ চিঠিটি পড়ে মনে করে পিতলের তৈরি বারটি আসল সোনার বার। তখন ওই চালক এবং ছদ্মবেশী অন্য সদস্যরা যাত্রীদেরকে নকল বারটি কিনতে উদ্বুদ্ধ করে। যাত্রীরা ফাঁদে পড়লে বারটি কিনে নেন অথবা তাদের কাছে থাকা আসল গহনার বিনিময়ে নিয়ে প্রতারিত হন। একইভাবে তারা নিজেরাই বারটি রাস্তায় ফেলে নিজেরা কুড়িয়ে নিয়ে পেয়েছি বলে চিৎকার দিয়ে সাধারণ পথচারীদের প্রতারিত করে। এছাড়াও তারা সাধারণ যাত্রী/পথচারীদের চেতনানাশক মলম ব্যবহার করে অজ্ঞান করে সর্বস্ব লুট করে নেয়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ