আজ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ ইং

মাত্র ২০ হাজার টাকায় লাখপতি সোনাগাজীর রিমি

 

আজিজুল হক,  ফেনী সদর প্রতিনিধি : 

রিমি খোন্দকারের জন্ম ফেনীর সোনাগাজী উপজেলায়। উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করেছেন ফেনীতেই। ফেনী জিয়া মহিলা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হওয়ার পর উচ্চশিক্ষার জন্য ঢাকায় আসেন। এরপর দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও মাস্টার্স শেষ করেন। পাশাপাশি হয়ে ওঠেন উদ্যোক্তা। তাতে সফলও হয়েছেন তিনি। তার সফলতার গল্প শুনবো আজ—

উদ্যোক্তা জীবনের শুরু: অনেকদিন থেকেই পড়াশোনা করছিলেন ই-কমার্স নিয়ে। তারপর সিদ্ধান্ত নেন দেশীয় বিভিন্ন শাড়ি নিয়ে কাজ করবেন। এরই মধ্যে শুরু হলো করোনা আর লকডাউন, পুরো প্ল্যান ভেস্তে যাওয়ার উপক্রম। অন্যদিকে তার এবং তার পরিবারের আশেপাশের সবার অর্থনৈতিক অবস্থা শোচনীয়। তবে কিছু এলাকার তাঁতির সাথে আগেই যোগাযোগ ছিল তার। তাছাড়া হাতে ছিল ২০ হাজার টাকা। ঝুঁকি নিয়ে বিভিন্ন জায়গায় গিয়ে পুরো টাকা দিয়েই শাড়ি কিনে ফেলেন। সেই তো শুরু।

গোলাপজানের যাত্রা শুরু: করোনায় অর্থনৈতিক ও মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে স্বচ্ছলতা ও মানসিক প্রশান্তির জন্য একটি উদ্যোগ নেওয়ার কথা ভাবেন। তিনি শুধু ব্যবসা করতে চাননি, ব্যবসার লভ্যাংশ দিয়ে আশেপাশের সবার উপকার করতে চেয়েছেন। তাই ১ মে ফেসবুক পেজ ‘গোলাপজান’র যাত্রা শুরু করেন। প্রথমে ভেবেছিলেন গোলাপজানে শুধু শাড়ি রাখবেন। ইতোমধ্যে খবর পেলেন, পাবনার এক তাঁতির আর্থিক অবস্থা খুবই খারাপ। তার ঘরে খাবার নেই, কিন্তু লুঙ্গি আছে। রিমি ভাবলেন, তার থেকে কিছু লুঙ্গি কিনে নিলে তার উপকার হবে। লুঙ্গিগুলো আনার একদিনের মাথায় সব বিক্রি হয়ে যায়।

গোলাপজান নাম কেন: রিমি চেয়েছিলেন পুরোনো ধাঁচের একটি ইউনিক নাম। অবশ্যই তা বাংলা হতে হবে। তাই গোলাপজান নামটি বেছে নিয়েছিলেন। আমাদের দাদি-নানিদের নামকে স্মরণ করার জন্য। আর দাদি-নানিরা সব সময় শাড়ি পরতেন। এটাও একটি কারণ। গোলাপজানের স্লোগান, ‘পোশাকে ফুটে উঠুক আপনার ব্যক্তিত্ব।’

পুঁজি: ২০ হাজার টাকা পুঁজি দিয়ে শুরু করে ২ মাসে তার বিক্রি প্রায় আড়াই লাখ টাকা। পরে আরও কিছু টাকা যোগ করেছেন পুঁজির জন্য। তিনি একটি প্রোডাক্ট বিক্রি করে সেই টাকা আবার বিনিয়োগ করেছেন। এভাবেই বিনিয়োগ বাড়িয়েছেন।

কেন উদ্যোক্তা হলেন: গতানুগতিক ধারার চাকরিতে না গিয়ে কেন উদ্যোক্তা হলেন? এই প্রশ্নের জবাবে রিমি বলেন, ‘আসলে আমি চেয়েছি স্বাধীনভাবে কিছু করতে। ধরা-বাঁধা, যেটাতে নিজে কিছু করার সুযোগ নেই- এমন কিছু করতে চাইনি। আর এতে অনুপ্রেরণা দিয়েছেন ‘উই’য়ের রাজীব ভাইয়া এবং নিশা আপু। তাদের দেখে উদ্যোক্তা হতে সাহস পেয়েছি।’

ফেনীতে পরিচিতি: রিমি ফেনীর উদ্যোক্তা ও ফেসবুক কমিউনিটির মাঝে নিজেকে পরিচিত করে তুলতে পেরেছেন। তিনি ঢাকায় বসে কাজ করলেও সবচেয়ে বেশি বিক্রি হয় ফেনীতে। তাই নিজেকে ফেনীর মেয়ে, ফেনীর উদ্যোক্তা হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করেন।

পারিবারিক সমর্থন: ব্যবসা শুরু করার পর সবার সাহায্য পেয়েছেন। রিমির স্বামী মাইনুল ইসলাম অনেক বেশি সমর্থন করেছেন। তা ছাড়া ভাই-বোনরা পুঁজি দিয়ে, শ্বশুরবাড়ি থেকেও প্রোডাক্ট কিনে তাকে উৎসাহ দিয়েছে। তিনিও কিছু প্রোডাক্ট আত্মীয়দের গিফট করেছেন। আশেপাশের কিছু মানুষকে অল্প পরিমাণে সাহায্য করেছেন।

লাখপতি হওয়ার গল্প: ‘উই’তে লাখ টাকার সেল হয় গত ৮ জুলাই পর্যন্ত। তিনি কাজ করেছেন সম্পূর্ণ দেশীয় পণ্য শাড়ি, লুঙ্গি ও থ্রি-পিস নিয়ে। রোজা থেকেই কিছুটা বিক্রি শুরু হয়। আস্তে আস্তে সেই বিক্রি লাখে এসে পৌঁছায় জুলাইয়ের ৮ তারিখ পর্যন্ত।

লক্ষ্য ও উদ্দেশ্য: ব্যবসার প্রধান উদ্দেশ্য বিক্রি হলেও রিমি এ ধারার বাইরে যেতে চান। তিনি চান, এটি একধরনের সেবাও হোক। তাই তো ক্রেতার সামর্থের প্রতি শ্রদ্ধা জানিয়ে অনেক কম দামে পণ্য বিক্রি করেন। তিনি চান, প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছেও যেন আপডেট পণ্য পৌঁছাতে পারেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ