আজ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং

মৌলভীবাজারে বাসদের জেলা পাঠচক্র ফোরাম গঠিত

 

কাইয়ুম সুলতান:

মহামারি করোনায় মৌলভীবাজার সহ সারা দেশে চরম দুর্দশাগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানো ও সমাজ বদলের আকাঙ্খা নিয়ে একটি বিপ্লবী দল গড়ে তোলার প্রাথমিক সংগ্রাম হিসাবে কেন্দ্রীয় পাঠচক্র ফোরাম এর আদলে বাসদ (মার্কসবাদী) মৌলভীবাজার জেলা পাঠচক্র ফোরাম গঠন করা হয়েছে।
মঙ্গলবার (২১ জুলাই) মৌলভীবাজার জেলা সংগঠক অনিক চন্দের সভাপতিত্বে ও সুদীপ্ত চক্রবর্তীর পরিচালনায় অনুষ্ঠিত জেলার নির্ধারিত সংগঠকদের বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন বাসদ (মার্কসবাদী) সিলেট জেলা পাঠচক্র ফোরামের সমন্বয়ক সুশান্ত সিনহা সুমন।
উল্লেখ্য যে, দীর্ঘদিন ধরে বাসদ (মার্কসবাদী) দলের অভ্যন্তরে গুরুবাদী চর্চা, যৌথ জীবনকে এড়িয়ে যাওয়া, অগণতান্ত্রিক আমলাতান্ত্রিক প্রক্রিয়ায় দল পরিচালনা, ভিন্নমত দমনে নানা চক্রান্ত, গ্রুপিজম ও শ্রেণী আন্দোলন-গণআন্দোলনকে এড়িয়ে নিরাপদ গন্ডিবদ্ধ রাজনীতির বিরুদ্ধে দাঁড়িয়ে কমরেড শুভ্রাংশু চক্রবর্তী ও দলের শীর্ষস্থানীয় ১৬ জন নেতাসহ দলের একাংশের নেতাকর্মীরা বাসদ (মার্কসবাদী) দলকে একটি পেটিবুর্জোয়া দল হিসাবে চিহ্নিত করেন। ফলে সত্যিকার অর্থে সমাজ বদলের সংগ্রামকে এগিয়ে নিতে নিজেদের অতীত ভুলের নির্মোহ মূল্যায়ন ও বাসদ মার্কসবাদীর অন্ধ,গোড়ামী ও বাস্তব সংগ্রাম বিচ্ছিন্ন রাজনীতি থেকে বেরিয়ে একটি নতুন বিপ্লবী দল গড়ে তোলা প্রয়োজনীয়তা অনুভব করেন। সেই আকাঙ্খা থেকেই সারাদেশের নেতাকর্মীদের যুক্ত করে ব্যাপকতর আর্দশিক সংগ্রাম পরিচালনার লক্ষ্যে এই পাঠচক্র ফোরাম গঠন করা হয়েছে। সভায় সর্বসম্মতিক্রমে কমরেড অনিক চন্দকে সমন্বয়ক করে ১৮ সদস্য বিশিষ্ট পাঠচক্র ফোরাম গঠন করা হয়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ