আজ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা ডিসেম্বর, ২০২০ ইং

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ব্লু ওয়াইল্ডবিস্টের ঘরে নতুন মেহমান 

মোহাম্মদ তাজুল ইসলাম :
গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ব্লু ওয়াইল্ডবিস্টের ঘরে দ্বিতীয় বারের মতো এসেছে নতুন মেহমান। গতকাল রবিবার পার্ক কর্র্তৃপক্ষ জানায়, গত শনিবার সকালে শাবকটির জন্ম হয়।পার্ক সংশ্লিষ্টরা জানান, বছরের শুরুতে আরও একটি ব্লু ওয়াইল্ডবিস্ট শাবকের জন্ম হয়েছিলো।
পার্কে এখন ওয়াইল্ডবিস্টের সংখ্যা পনের। অন্যান্য প্রাণীর সঙ্গে ব্লু ওয়াইল্ডবিস্টের বসবাস। নতুন শাবকসহ মা ওয়াইল্ডবিস্ট এখন বনে অপেক্ষাকৃত ঘন ও নির্জন স্থানে অবস্থান করছে। ওয়াইল্ডবিস্ট তৃণভোজী প্রাণী। এরা দল বেঁধে পাল নিয়ে চলাচল করে। লম্বা নরম ঘাস এদের প্রিয়।
আফ্রিকার সাহারা অঞ্চলে এদের অবাধ বিচরণ। এরা খাবারের সন্ধানে শত শত মাইল পাড়ি দেয়।পার্কের বন্যপ্রাণী পরিদর্শক সরোয়ার হোসেন খান জানান, পার্কে নিয়ম করে এদের খাবার দেওয়া হয়। একটি মা ব্লু ওয়াইল্ডবিস্ট একবারে একটি শাবকের জন্ম দেয়। এরা সাড়ে আট মাস গর্ভধারণ করে।
বর্ষা মৌসুম এদের প্রজননের প্রকৃত সময়। ২০ থেকে ২১ বছর ওয়াইল্ডবিস্টের আয়ুষ্কাল। আরেক বন্যপ্রাণী পরিদর্শক আনিসুর রহমান জানান, শাবকটি এখন মায়ের পাশাপাশি অবস্থান করছে। মায়ের দুধ পান করছে। পার্ক কর্তৃপক্ষ ওয়াইল্ডবিস্টকে ভুট্টাদানা, ঘাস ও অন্যান্য খাবার সরবরাহ করছে।
সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক মোঃ তবিবুর রহমান জানান, সাফারি পার্কে ব্লু ও ব্ল্যাক এ দুই ধরনের ওয়াইল্ডবিস্ট আছে। শনিবার জন্ম নেওয়া বাচ্চাটি ব্লু ওয়াইল্ডবিস্টের। এ বছর পার্কে আরও কিছু প্রাণীর বাচ্চা পাওয়ার সম্ভাবনা আছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ