আজ ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৬শে জুলাই, ২০২১ ইং

টাঙ্গাইলে পৃথিবীর সবচেয়ে বেশী গম্বুজ মসজিদ নির্মাণ

 

সুমাইয়া ইয়াসমিন,গোপালপুর উপজেলা প্রতিনিধি :

টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলার নগদা শিমলা ইউনিয়নের দক্ষিণ পাথালিয়া গ্রামে তৈরি হচ্ছে ২০১ গম্বুজ বিশিষ্ট পৃথিবী বিখ্যাত মসজিদ।আর মিনারের উচ্চতার দিক দিয়ে এই মসজিদটির অবস্থান দ্বিতীয়। মসজিদের ছাদে সর্বমোট ২০১ টি কারুকার্যময় গম্বুজ থাকার কারণে মসজিদটি ‘২০১ গম্বুজ মসজিদ বা The 201 Dome Mosque’ নামে পরিচিতি লাভ করে।

পৃথিবীর সবচেয়ে বেশী গম্বুজ এবং দ্বিতীয় উচ্চতম মিনার বিশিষ্ট এই মসজিদ।এই মসজিদের নকশা করা হয়েছে ২০১টি গম্বুজ ও ৯টি মিনার দিয়ে সজ্জিত একটি পূর্নাঙ্গ মসজিদ কমপ্লেক্স হিসেবে। মসজিদটি এখনো নির্মাণাধীন।

২০১ গম্বুজ মসজিদে এক সঙ্গে প্রায় ১৫ হাজার মুসল্লির নামাজ আদায়ের সুযোগ রয়েছে। মসজিদের দেয়ালে অংকিত রয়েছে সম্পূর্ণ কোরআন শরিফ। আর মসজিদের প্রধান দরজা তৈরীতে ব্যবহার করা হয়েছে ৫০ মণ পিতল।

এছাড়া মসজিদদে লাশ রাখার হিমাগার, বিনা মূল্যের হাসপাতাল, এতিমখানা, বৃদ্ধাশ্রম, দুঃস্থ মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের পুর্নবাসনের ব্যবস্থা।

২০১৩ সালের জানুয়ারিতে এই মসজিদের নির্মাণ কাজ শুরু হয়। মসজিদটি মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম কল্যাণ ট্রাস্টের উদ্যোগে নির্মিত হচ্ছে। এ কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম কল্যাণ ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মা রিজিয়া খাতুন।

মসজিদ নির্মাণে ব্যয় হবে আনুমানিক ১০০ কোটি টাকা।২০১৭ সালে কাজ শেষ হওয়ার কথা থাকলেও নির্মাণ কাজ এখনো চলছে।

নির্মাণ শেষ হলে কাবার ইমাম এসে নামাযের ইমামতি করে মসজিদটি উদ্বোধন করবেন বলে জানা গেছে।

পৃথিবীর ইতিহাসে কখনো এত সংখ্যক গম্বুজ বিশিষ্ট মসজিদ তৈরী হয়নি।এইটাই পৃথিবীর প্রথম এতো বেশি সংখ্যক গম্বুজ বিশিষ্ট মসজিদ।

পর্যটনরা যেভাবে আসবে,

ঢাকা থেকে আসতে চাইলে মহাখালী বাস স্ট্যান্ড থেকে দ্রুতগামী বাসে উঠে প্রথমে গোপালপুর বাস স্ট্যান্ডে নামবেন। ভাড়া মাত্র ২০০ টাকা।

তারপর গোপালপুর থেকে সিএনজি বা অটো ঠিক করে দক্ষিন পাথালিয়া গ্রামে অবস্থিত ২০১ গম্বুজ বিশিষ্ট মসজিদে যাবো বললেই ড্রাইভার নিয়ে যাবে। সিএনজি ভাড়া প্রতিজন ১০০ টাকা আর অটো ভাড়া ৫০ টাকা।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ