আজ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং

অবৈধ গ্যাস সংযোগ বিস্ফোরণে একই পরিবারের তিনজনের মৃত্যু

 

নিজস্ব প্রতিবেদক :

 

দীর্ঘ ১০ বছর আগে ময়মনসিংহের নান্দাইল থেকে ঋণের বোঝা মাথায় নিয়ে কর্মের সন্ধানে সন্তানসহ ঢাকার আশুলিয়া আসেন আবুল কাশেম (২৮) ও তার স্ত্রী ফাতেমা (২৫)। তারা আশুলিয়ার দূর্গাপুর এলাকায় থেকে আলাদা আলাদা পোশাক কারখানায় চাকরি করতেন।

১০ বছর বয়সী সন্তান আলামীনকে নিয়ে কাশেম দম্পতির সংসার ভালোই চলছিলো। ছিলো না কোনো ঋণ, ছিলো না সেই আগের মত অভাব। তাদের উদ্দেশ্য ও সপ্ন ছিলো ছেলে আলামীনকে পড়াশোনা করিয়ে মানুষের মত মানুষ করা।

কিন্তু হটাৎই রোববার (০৫ জুলাই) ভোর রাতে বাড়িতে অবৈধ গ্যাস সংযোগ লিকেজ হয়ে বিস্ফরণের সপ্ন ও সপ্নদেখা মানুষগুলো পুড়ে মৃত্যুর কোলে ঢোলে পরে।

বুধবার (০৮ জুলাই) সকালে সরজমিনে আশুলিয়ার দূর্গাপুরে পূর্ব চালা এলাকার শহীদ হাজির মালিকানাধীন বাড়িতে গিয়ে এসব তথ্য পাওয়া যায়।

জানা গেছে, গত রোববার (০৫ জুলাই) ভোর রাতে ঘরে অবৈধ গ্যাস সংযোগ লিকেজ হয়ে বিস্ফরণের হয়৷ এসময় ঘটনাস্থালেই শিশু আল আমীন মারা যান। বিকট শব্দ পেয়ে স্থানীয়রা এসে অগ্নিদগ্ধ আবুল কাশেম ও ফাতেমাকে সাভারের এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে নেওয়ার পথে কাশেমের মৃত্যু হয়। ঘটনার দুইদিন পর মঙ্গলবার (০৮ জুলাই) বিকলে ময়মনশিংহের একটি হাসাপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় ফাতেমার।

নিহত কাশেমের মামা আব্দুল আজীজ জানান, তারা ১০ বছর আগে ঢাকায় এসেছেন তারা। এর মধ্যে বিভিন্ন বাড়ি থেকে পোশাক কারখানায় কাজ করেছেন। সবশেষে দুই মাস আগে আশুলিয়ার দুর্গাপুর চালা গ্রামের শহীদ হাজি বাড়িতে থেকে কাশেম স্থানীয় একটি পোশাক কারখানায় কাজ করতেন ও ফাতেমা সাউদান গার্মেন্টস কারখানায় কাজ করতেন। সোমবার ভোরে ঘটনা ঘটনার পর তিনি ঘটনা স্থলে এসে তাদেরকে হাসপাতালে ভর্তি করে৷ সেদিনই সকালের দিকে কাশেম ও ছেলে আলামীন মারা যায়। পরে গতকাল মঙ্গলবার বিকালে ফাতেমা ময়মনসিংহের স্থানীয় হাসপাতালে মারা যায়।

তিনি কান্নাজড়িত কন্ঠে বলেন, কি থেকে কি হলো কিছুই বুঝতে পারছি না। সব শেষ হয়ে গেছে কেউ বাচতে পারেনি। ফাতেমা যে পোশাক কারখানায় কাজ করেন সেখান থেকে ১ লাখ ৬০ হাজার টাকা নিহতের পরিবারকে দেওয়া হয়েছে। তাদের সবার লাশ দাফন করা হয়েছে। আমি আজ ঘরের সব আসবাবপত্র নিতে এসেছি।

বাড়ির ভাড়াটিয়া শহিদুর বলেন, আমরা আগে গ্যাস সিলিন্ডার দিয়ে রান্না করতাম। ঘটনার দুইদিন আগে গ্যাস সংযোগ দিয়েছেন। ঘটনা ঘটার পর থেকে আবার গ্যাস সিলিন্ডার ব্যবহার করছি।

বাড়িটির মালিক শহীদ হাজী ও মেনেজার জাহিদের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাদেরকে পাওয়া যায়নি।

এ বিষয়ে সাভার তিতাস গ্যাস ট্রান্সমিশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক (বিক্রয়) প্রকৌশলী আবু সাদাৎ মোহাম্মদ সায়েম বলেন, আমরা ঘটনাটির কথা জানিনা। আপনার কাছেই জানলাম৷ যেহেতু সেই বাড়িটির গ্যাস অবৈধ। সেহতু আমাদের এখানে করার কিছু থাকবে না। তবে যখন আমরা অবৈধ গ্যাস সংযোগ উচ্ছেদ অভিযান পরিচালনা করবো তখন আমরা সেই বাড়িটির সংযোগও বিচ্ছিন্ন করবো।

আশুলিয়া থানার উপপরিদর্শক সামিউল ইসলাম বুধবার রাতে জানান অবৈধ তিতাস গ্যাস সংযোগকারী ৭ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করা হয়েছে। তিনি আরও জানান আসামীদের গ্রেপ্তারের অভিযান চলছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ