আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

দাবাকে স্কুল পর্যায়ে ছড়িয়ে দেওয়ার আহবান, আইজিপি

 

 

 

মো.গোলাম মৌলা
বিশেষ প্রতিনিধি :

 

শিশু কিশোরদের মানসিক সাস্থ্য এবং বুদ্ধিবৃত্তিক বিকাশের লক্ষে, দাবা খেলাকে স্কুলপর্যায়ে ছড়িয়ে দিতে চান বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি), বাংলাদেশ দাবা ফেডারেশন ও সাউথ এশিয়ান চেস কাউন্সিলের (এসএসিসি) সভাপতি ড. বেনজীর আহমেদ।

তিনি দৃঢ় প্রত্যয় ব্যাক্ত করে বলেন,
মাধ্যমে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের মধ্যে সাসটেইনেবল পার্টনারশিপ গড়ে তোলা হবে।

এসএসিসির সভাপতি সোমবার রাতে ঢাকার পুলিশ হেডকোয়ার্টার্সে এসএসিসি’র ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করেন। সভায় এসএসিসি’র প্রধান নির্বাহী অরুন মুথুসামি, ফিদের প্রেসিডেন্ট’স অ্যাডভাইজার ও এসএসিসি অবজারভার বেরিক বালগাবায়েব, যুক্তরাজ্যের দাবা কনসালট্যান্ট শ্যারন ওয়াটলি, স্পেনের দাবা কনসালট্যান্ট লুইস ব্লাসকো দি লা ক্রুস অংশ নেন।

যুক্তরাজ্য ও স্পেনের দাবা কনসালট্যান্টরা জিব্রাল্টার এবং স্পেনে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল পর্যায়ে শিক্ষার্থীদের মাঝে দাবাকে জনপ্রিয় করার ক্ষেত্রে তাদের কার্যক্রম ও অভিজ্ঞতা তুলে ধরেন। দাবা কনসালট্যান্টদের ধন্যবাদ জানিয়ে এসএসিসি সভাপতি বেনজীর আহমেদ বলেন, ‘দাবার উন্নয়নে আপনাদের অভিজ্ঞতা আমাদের জন্য একটি নতুন দ্বার উন্মোচনের সুযোগ ঘটাবে।

আমরা বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে শিশু-কিশোরদের জন্য স্কুলপর্যায়ে দাবাকে জনপ্রিয় করে তুলতে চাই।’ শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও রেস্টুরেন্ট, ক্যাফে, মাঠে-ময়দানে দাবাকে ছড়িয়ে দিয়ে মানুষের মধ্যে সামাজিক সম্প্রীতি গড়ে তোলার ক্ষেত্রেও উদ্যোগ নেয়া হবে বলে প্রত্যয় ব্যক্ত করেন ড. বেনজীর আহমেদ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ