আজ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং

ঘরে বসেই তামীরুল মিল্লাত টঙ্গীর প্রাক নির্বাচনী ও অর্ধবার্ষিক পরিক্ষা সম্পূর্ণ

 

 

ক্যাম্পাস প্রতিনিধিঃ
মোঃ মাসউদ মোল্লা :

দেশের সেরা প্রতিষ্ঠান তামীরুল মিল্লাত কামিল মাদরাসা টঙ্গীর ঘরে বসেই প্রাক নির্বাচনী ও অর্ধবার্ষিক পরিক্ষা সম্পূর্ণ।

গত ২১ জুন  ইং প্রথম থেকে দশম শ্রেণী পর্যন্ত প্রাক নির্বাচনী ও অর্ধবার্ষিকী পরিক্ষা গ্রহণ শুরু হয়ে ৩০ জুন  সম্পূর্ণ হয়। ( তথ্য সূত্রঃ তামীরুল মিল্লাত টংগির ফেসবুক পেজ)

অভিভাবকদের মুঠোফোনে খুদে বার্তা ও মাদরাসা ওয়েবসাইটে পাঠানো হয়েছে পরীক্ষার রুটিন। মাদরাসার ওয়েবসাইটে নিদিষ্ট সময়ে দেওয়া হয়েছে প্রশ্নপত্র।আর সেই প্রশ্নপত্র দিয়ে বাড়িতেই নির্দিষ্ট সময়ে সন্তানদের পরীক্ষা নিয়েছেন অভিভাবকেরা।

করোনা পরিস্থিতিতে শিক্ষাব্যবস্থা স্থবির হয়ে পড়ায়, পিছিয়ে পড়া শিক্ষার্থীদের এগিয়ে নিতে এভাবেই বিশেষ ব্যবস্থায় বাড়িতেই পরীক্ষা নেওয়া শুরু দেশের সুনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান তামীরুল মিল্লাত কামিল মাদরাসা টঙ্গীর কর্তৃপক্ষ।

তামীরুল মিল্লাত কামিল মাদ্রাসা টঙ্গী শাখা গাজীপুর সিটি কর্পোরেশনের টংগী থানার গাজীপুরায় অবস্থিত । বর্তমানে মাদরাসা প্রায় ৮,০০০ হাজার জন ছাত্র রয়েছে। করোনা পরিস্থিতির কারণে সারা দেশের অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের মতো গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে এই শিক্ষাপ্রতিষ্ঠান। দীর্ঘদিন বন্ধ থাকায় নিয়মিত পাঠদান না হওয়ায় প্রতিষ্ঠানের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর অভিভাবকদের মোবাইলের মাধ্যমে এই সিদ্ধান্ত জানালে তারা এর সাথে একমত পোষণ করেন।

এরপর পরীক্ষার রুটিন দেওয়া হয় মাদরাসা ওয়েবসাইটে। প্রতিটি বিষয়ের প্রশ্ন তৈরি করে মাদরাসা ওয়েবসাইটে বিনা মূল্যে তা প্রত্যেক অভিভাবকদের কাছে পৌঁছে দেন শিক্ষকেরা। প্রত্যন্ত এলাকার অভিভাবকেরা সেই প্রশ্ন সংরক্ষণ করছেন নিজেদের দায়িত্বে।

মুঠোফোনে শিক্ষকদের নির্দেশনায় প্রতিদিন পরীক্ষার সময় সংরক্ষিত জায়গা থেকে প্রশ্নপত্র বের করে সন্তানদের পরীক্ষা নিয়েছেন অভিভাবকেরা। রুটিন অনুযায়ী একযোগে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত তিন ঘণ্টা হয়েছে পরীক্ষা। নির্দেশনা অনুযায়ী পরীক্ষা দিয়েছে শিক্ষার্থীরা। এরপর তারা ডাকযোগে তাদের উত্তর পত্র পাঠিয়ে দিবে।

পরবর্তীকালে সেই উত্তরপত্র ডাকযোগের মাধ্যমে সংগ্রহ করে মাদরাসা মূল্যায়ন করা হবে এবং মুঠোফোনের খুদে বার্তায় অভিভাবকদের জানিয়ে দেওয়া হবে ফলাফল এবং তা ওয়েবসাইটে প্রকাশ করা হবে।
তামীরুল মিল্লাত কামিল মাদরাসা। ( তথ্য সূত্রঃ তামীরুল মিল্লাত টঙ্গীর ফেসবুক পেজ)

কতৃপক্ষ হতে বলা হয়, ‘আমাদের মাদরাসায় সারাদেশ হতে ছাত্র ছাত্রী রয়েছে। করোনার মধ্যে দীর্ঘদিন ছাত্রছাত্রী ঘরবন্দী হয়ে রয়েছে। বিদ্যালয়ে আসতে না পারায় তারা দিন দিন অলস হয়ে পড়ছে। পিছিয়ে যাচ্ছে পড়াশোনায়। এসব ভেবেই আমরা বাড়িতে তাদের প্রাক নির্বাচনী ও অর্ধবার্ষিক পরীক্ষা নেওয়ার উদ্যোগ নিয়েছি, যাতে তারা লেখাপড়াটা নিয়মিত চর্চা করার সুযোগ পায়। শিশু থেকে ১০ ম শ্রেণী পযন্ত প্রায় ৫ হাজার ছাত্র ছাত্রী অংশগ্রহণ করেছে।

এই যুগোপযোগী সিদ্ধান্তের কারণেই প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথম সহ শতাধিক ছাত্র চান্স পায় এই প্রতিষ্ঠান থেকে। এই ছাড়া অনলাইনে এখন থেকে নিয়মিত ক্লাস নেওয়া হচ্ছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ