আজ ২৪শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই অক্টোবর, ২০২১ ইং

পাঞ্জাব প্রদেশের যাত্রীবাহী ট্রেনে ধাক্কায় ১৯ জন বাস যাত্রী নিহত

 

গোলাম মৌলা :

পাকিস্তানের পান্জাবে মানহীন রেলপথ পারাপারে শিখ তীর্থযাত্রীদের একটি বাসে একটি যাত্রীবাহী ট্রেন বিধ্বস্ত হয়েছে, এতে কমপক্ষে ১৯ জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

শুক্রবার পাঞ্জাব প্রদেশের শায়খুপুর জেলায় এই দুর্ঘটনা ঘটেছিল , পাকিস্তান সরকারী কর্মকর্তা ইমরান গন্ডালের এক বিবৃতিতে, যে বিভাগটি শিখ তীর্থযাত্রীদের তদারকি করে।

কর্মকর্তারা জানিয়েছেন, এই তীর্থযাত্রীরা উত্তর-পশ্চিমাঞ্চলীয় পেশোয়ারের বাসিন্দা এবং নানকানা সাহেবের শেকুপুরা-ভিত্তিক মাজার থেকে ফিরছিলেন যখন দুর্ঘটনা ঘটেছিল।

গোন্ডাল জানান, মোট ১৯ জন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছে।

জেলা পুলিশ প্রধান গাজী সালাহউদ্দিন জানান, নিহত ও আহতদের কাছের হাসপাতালে নেওয়া হয়েছে।

পাকিস্তান রেলওয়ের মুখপাত্র কুরাতুল আইন এএফপিকে বার্তা সংস্থাকে বলেছেন, “এই ক্রসিংটি অমানবিক ছিল এবং ভ্যানটির চালক ট্র্যাকগুলিতে চালিয়ে তাড়াহুড়ো সিদ্ধান্ত নিয়েছিল,” যোগ করে যাত্রীরা সবাই শিখ তীর্থযাত্রী ছিলেন।

স্থানীয় পুলিশ মুখপাত্র ওয়াজিদ আব্বাস নিশ্চিত করেছেন যে নিহতরা সবাই একই পরিবারের এবং অন্য আটজন লোক হাসপাতালে গুরুতর অবস্থায় রয়েছে। কোনও ট্রেনের যাত্রী আহত হয়নি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ক্ষতিগ্রস্থদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

স্থানীয় টেলিভিশনে প্রচারিত চিত্রগুলি ট্রেনের ট্র্যাকগুলিতে ম্যাংলেড ভ্যানটি দেখায়।

পাকিস্তানের রেলমন্ত্রী দুর্ঘটনার তাত্ক্ষণিক তদন্তের আহ্বান জানিয়েছেন।

পাকিস্তানের ট্রেন দুর্ঘটনার দীর্ঘ ইতিহাস রয়েছে মূলত দুর্বল অবকাঠামো এবং সুরক্ষার মান না থাকার কারণে।

ফেব্রুয়ারিতে, দক্ষিণ প্রদেশ সিন্ধুতে ট্রেনের একটি বাসের সাথে সংঘর্ষে কমপক্ষে ২০ জন নিহত হয়েছিল :

গত বছরের জুলাইয়ে, ট্রেনের গাড়িতে আগুন লেগে কমপক্ষে ৭৩৩ জন নিহত হয়েছিল ।

পাকিস্তানে শিখদের তাদের ধর্মীয় নেতাদের বেশ কয়েকটি মাজার রয়েছে। শিখ প্রতিষ্ঠাতা গুরু নানকের অন্যতম, পাঞ্জাবের ভারতের সীমান্তবর্তী পাকিস্তানের করতারপুরে অবস্থিত। এটি ১৬ ম শতাব্দীতে তিনি মারা যাওয়ার পরে নির্মিত হয়েছিল।

উপনিবেশিক শাসনের দুই শতাব্দীর পরে ১৯৪৭ সালে ব্রিটিশরা ভারত এবং পাকিস্তানে উপমহাদেশকে বিভক্ত করার পরে অনেক শিখ পবিত্র স্থানগুলি পাকিস্তানের অংশ হয়ে যায়।

আগস্টের শুরুতে ভারত বিতর্কিত কাশ্মীর অঞ্চলের আধা-স্বায়ত্তশাসিত অবস্থান প্রত্যাখ্যান করার পরে বৈরী প্রতিবেশী দেশগুলির মধ্যে সম্পর্কের তীব্র অবনতি ঘটে।

আল জাজিরা সূত্র।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ