আজ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং

নোয়াখালীর নতুন জেলা প্রশাসক খোরশেদ আলম খান

 

ফখরুল ইসলাম
নোয়াখালী প্রতিনিধি :

 

নোয়াখালীর নবনিযুক্ত জেলা প্রশাসক হিসেবে নিয়োগ পেলেন জনাব মোহাম্মদ খোরশেদ আলম খান। তিনি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর একান্ত সচিব হিসেবে কর্মরত ছিলেন। নতুন জেলা প্রশাসক আগামী রবিবার (২৮ জুন) নোয়াখালীতে যোগ দানের কথা রয়েছে।
বৃহস্পতিবার (২৫ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয় সিনিয়র সচিব শেখ রাসেল হাসানের স্বক্ষরিত জনপ্রশাসন মন্ত্রনালয় থেকে এক বিবৃতির মাধ্যমে এটি জাননো হয়।
উল্লেখ্য, এর আগে নোয়াখালী জেলা প্রশাসক ছিলেন জনাব তন্ময় দাস। বর্তমান করোনা মহামারীতেও তিনি নোয়াখালী জেলাবাসীর জন্য মানবিকতা ও সহযোগীতা পূর্ণ মানসিকতা নিয়ে কাজ করেছেন। নোয়াখালীবাসীর আশা নবনিযুক্ত জেলা প্রশাসক জনাব খোরশেদ আলম খানও আন্তরিকতা নিয়ে নোয়াখালীর উন্নয়নে কাজ করে যাবেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) ও নোয়াখালীর নতুন ডিসি জনাব মোহাম্মদ খোরশেদ আলম খান চট্টগ্রামের পটিয়ার কৃতি সন্তান। তিনি দক্ষিণ চট্টগ্রামের ঐতিহ্যবাহী আবদুস সোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮৮ সালে এসএসসি, পটিয়া সরকারী কলেজ থেকে ১৯৯০ সালে এইচএসসি এবং দেশের অন্যতম সেরা বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিদ্যা বিভাগ থেকে কৃতিত্বের সাথে বিএসসি ও এমএসসি ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে ইংল্যান্ডের ইউনিভার্সিটি অফ বেডফোর্ডশায়্যার থেকে ইনফরমেশন সিস্টেম এন্ড বিজনেস ম্যানেজমেন্ট বিষয়ে উচ্চতর ডিগ্রী নেওয়া জনাব খোরশেদ ২২ তম বিসিএস প্রশাসন ক্যাডারের একজন গর্বিত সদস্য।
.
তিনি সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে ২০০৩ সালে যশোর জেলা প্রশাসকের কার্যালয়ে যোগদান করেন। এরপর সহকারী কমিশনার (ভূমি) হিসেবে তিনি পর্যায়ক্রমে কক্সবাজার সদর, লংগদু-রাঙ্গামাটি, হোমনা-কুমিল্লা এবং চকোরিয়া-কক্সবাজারে সুনামের সাথে দায়িত্বপালন করেন। পরবর্তীতে চাকরি জীবনে তিনি বুড়িচং, কুমিল্লা এবং কুমিল্লা সদর দক্ষিন উপজেলা্তে নির্বাহী কর্মকর্তা হিসেবে অত্যন্ত দক্ষতা ও নিষ্ঠার সাথে দায়িত্বপালন করেন যা এখনো কুমিল্লার সূধীমহলে স্বীকৃত।
.
ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের অগ্রসৈনিক জনাব খান দীর্ঘ প্রায় সাড়ে তিন বছর মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের উপসচিব ও ডোমেন স্পেশালিস্ট হিসেবে কাজ করেছেন। মূলত তার সুদক্ষ নেতৃত্বেই বর্তমান সময়ে বহুল ব্যবহৃত “ই-নথি সিস্টেম” ডেভেলপমেন্ট হয় এবং পরবর্তীত্বে মন্ত্রিপরিষদ বিভাগের সহযোগীতায় তার টিম দেশের সকল মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর সহ সর্বমোট প্রায় চার হাজার সরকারী দপ্তরে ই-নথির সফল বাস্তবায়ন করে। সর্বশেষ তিনি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তফা জব্বার এর একান্ত সচিব হিসেবে দেশের তথ্যপ্রযুক্তি ও টেলিযোগাযোগ ব্যবস্থার ডিজিটাইজেশনে সরাসরি জড়িত ছিলেন।
.
কর্মজীবনের সকল সেক্টরে সততা এবং সফলতার সাথে দায়িত্বপালন করা জনাব খোরশেদ আলম খানের এই পদোন্নতিতে তার নিজ উপজেলা চট্রগ্রামের পটিয়া এবং নিজ গ্রাম কুসুমপুরা ইউনিয়নের মনসা গ্রামের সাধারন মানুষের পাশাপাশি এমন একজন পরীক্ষিত ডিজিটাল কর্মকর্তাকে জেলা প্রশাসক হিসেবে পেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক আশা ও উচ্ছ্বাস প্রকাশ করছেন নোয়াখালী জেলার মানুষও।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ